আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে

মহালছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
1

সিএইচটি নিউজ ডটকম
Mahalchari PCP pictureনিজস্ব প্রতিনিধি, মহালছড়ি : আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে খাগড়াছড়িতে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবি ও পার্বত্য চট্টগ্রামে সংবিধানস্বীকৃত সভাসমাবেশের অধিকার সুরক্ষার দাবিতে  বৃহস্পতিবার (১০ ডিসেম্বর)  দুপুর ১২টায় মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে  পার্বত্য চট্টগ্রামের তিন গণতান্ত্রিক সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম  মহালছড়ি উপজেলা শাখা। বিক্ষোভ মিছিলটি বাবু পাড়া থেকে শুরু হয়ে বাসস্টেশন থেকে ঘুরে এসে মহালছড়ি ২৪মাইল নামক স্থানে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে গনতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক নিদর্শন খীসার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক সর্বানন্দ চাকমা, গণতান্ত্রিক যুবাফোরাম মহালছড়ি উপজেলা শাখার সভাপতি হৃদয় বিন্দু চাকমা, ও পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি সুমন্ত চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা সরকারের সমালোচনা করে বলেন, গত জানুয়ারি মাসে স্বরাষ্ট্রমন্ত্রণালয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ে অসাংবিধানিক ও অন্যায়ভাবে ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে। উক্ত নির্দেশনা জারির পর থেকে পার্বত্য চট্টগ্রামের অধিকার আদায়ের জন্য আন্দোলনরত ইউপিডিএফ ও তার অঙ্গসংগঠনসমূহের কর্মীদের গ্রেপ্তার হয়রানী চালানো হচ্ছে।

বক্তারা আরো গত ২৯ নভেম্বর ফিলিস্তিন সংহতি দিবস উপলক্ষে খাগড়াছড়িতে ৮ সংগঠন এক মিছিলের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, প্রশাসন নির্বিচারে নারী-পুরুষসহ মিছিলে আগত সবার উপর হামলা ও লাঠিপেটা করে  মিছিল থেকে আটক করা হয় হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা ও সংগঠনের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক দ্বিতীয়া চাকমাকে।

সমাবেশ থেকে বক্তারা গণতান্ত্রিক আন্দোলনে নেতাকর্মীদের দমন পীড়ন বন্ধ করা, গণবিরোধী ১১ দফা নির্দেশনা প্রত্যাহার, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা, সদস্য দ্বিতীয়া চাকমা ও পিসিপি, যুব ফোরাম-ইউপিডিএফ নেতা-কর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিসহ সভা সমাবেশের অধিকার সহ মৌলিক অধিকার সুরক্ষার দাবিতে সকলকে ঐক্যবদ্ধভাবে  আন্দোলনে শরীক হওয়ার আহ্বান জানান।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.