মাটিরাঙ্গার তবলছড়িতে পাহাড়িদের উপর সেটলারদের সাম্প্রদায়িক হামলার চেষ্টা

0
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তবলছড়িতে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার চেষ্টা চালিয়েছে সেটলাররা।  গতকাল শনিবার রাতে সেটলাররা তবলছড়ির ডাক বাংলায় মিছিল বের করে পাহাড়িবিরোধী শ্লোগান দেয় এবং পাহাড়িদের গ্রামে হামলার চেষ্টা চালায়। এতে পাহাড়িদের মধ্যে চরম আতঙ্ক দেখা দেয়। সেটলারদের হামলার ভয়ে পাহাড়িরা ঘর-বাড়ি ছেড়ে অনেকে ভারতে পালিয়ে যায়। পরে বিজিবি সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। এক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে সেটলাররা এ উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করেছে বলে সূত্র জানিয়েছে।
ঘটনার বিবরণে জানা যায়, গতকাল ৪ আগস্ট শনিবার রাত আনুমানিক ৭টার দিকে তাইন্দং থেকে একজন স্বর্ণকারসহ তিন ব্যক্তি মোটর সাইকেল যোগে তবলছড়ির দিকে আসার পথে লাল মিয়া বাগান নামক স্থানে পৌঁছলে অজ্ঞাত ৩ যুব তাদের পথরোধ করে মারধর করে এবং স্বর্ণকারের কাছ থেকে টাকা-পয়সা ও জিনিসপত্র লুট করে নিয়ে যায়। পরে এ ঘটনাটি জানাজানি হলে সেটলাররা উত্তেজিত হয়ে পড়ে। এরপর সেটলাররা ঐ ডাকাতদের খোঁজে হৈ হুল্লা করে গাড়ি যোগে ঘটনাস্থল ও পাহাড়ি গ্রামের দিকে গেলে পাহাড়িদের মধ্যে চরম আতঙ্ক দেখা দেয়। পরে সেটলাররা ডাক বাংলা এলাকায় মিছিল বের করে পাহাড়ি বিরোধী শ্লোগান দিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করলে পাহাড়িরা আরো বেশি আতঙ্কিত হয়ে পড়ে। ফলে মাষ্টার পাড়া ও কদমতলী গ্রামের পাহাড়িরা ভয়ে বাড়ি-ঘর ছেড়ে জঙ্গলে আশ্রয় নেয় এবং অনেকে সীমান্ত পারি দিয়ে ভারতে পালিয়ে যায়। রাত আনুমানিক ১১টা পর্যন্ত সেটলাররা উত্তেজনা সৃষ্টি করে। পরে বিজিবি সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বর্তমানে পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও পাহাড়িদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
আজ রবিবার সকালে প্রাপ্ত খবর অনুযায়ী বিজিবি ও বিএসএফ-র মধ্যে ফ্লাগ বৈঠকের পর পালিয়ে যাওয়া পাহাড়িদেরকে ভারত থেকে ফেরত পাঠানো হয়েছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More