মাটিরাঙ্গায় গণতান্ত্রিক যুব ফোরাম ও পিসিপি’র দুই নেতা-কর্মীকে আটক করেছে সেনাবাহিনী গণতান্ত্রিক যুব ফোরামের নিন্দা ও প্রতিবাদ

0
4

Matirangaমাটিরাঙ্গা : খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সদর থেকে গণতান্ত্রিক যুব ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টারিং করার সময় গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার সহ সভাপতি শান্তি জয় চাকমা(শুভ) ও পিসিপির উপজেলা শাখার সদস্য ধন কুমার ত্রিপুরাকে আটক করেছে সেনাবাহিনী।

আগামী ৫ এপ্রিল গণতান্ত্রিক যুব ফোরামের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে উক্ত পোস্টার প্রকাশ করা হয়।

শনিবার (১ এপ্রিল) ভোররাত সাড়ে ৪টার দিকে শান্তি জয় চাকমা ও ধন কুমার চাকমা মাটিরাঙ্গা উপজেলা সদরে পোস্টারিং করছিলেন। এ সময় মাটিরাঙ্গা জোনের জোনাল স্টাফ অফিসার ক্যাপ্টেন তানজিম হোসাইনের নেতৃত্বে একদল সেনা সদস্য তাদেরকে পোস্টারসহ আটক করে জোনে নিয়ে যায়।

আটকের পর তাদেরকে মাটিরাঙ্গা থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানা গেছে।

গণতান্ত্রিক যুব ফোরামের নিন্দা ও প্রতিবাদ
গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা ও সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা আজ শনিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে উক্ত আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, আজ শনিবার ভোরে শান্তিজয় চাকমা ও ধন কুমার চাকমা গণতান্ত্রিক যুব ফোরামের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাটিরাঙ্গা উপজেলা সদরে পোস্টারিং করছিলেন। এ সময় ভোর ৫টার দিকে একদল সেনাসদস্য তাদেরকে অন্যায়ভাবে আটক করে নিয়ে যায়।

বিবৃতিতে তারা বলেন, যে কোন সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ পালন করা হয় এবং প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে পোস্টার প্রকাশসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে। এটা গণতান্ত্রিক রাজনীতিরই একটি অংশ। গণতান্ত্রিক যুব ফোরামও ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার প্রকাশ করেছে। কিন্তু সেনাবাহিনী সম্পুর্ণ অগণতান্ত্রিকপন্থায় পোস্টারিং করার সময় উক্ত দুই নেতা-কর্মীকে আটক করেছে।

নেতৃবৃন্দ অভিযোগ করে আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে সিভিল প্রশাসন নয়,কার্যতঃ সেনাশাসন চলছে। পাকিস্তানি সেনাশাসক গোষ্ঠী পূর্ব বাংলার জনগণের অধিকারকে যেভাবে পদদলিত করে রেখেছিলো, ঠিক তেমনি পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকারকে নব্য পাকিস্তানীরা পদদলিত করে রাখার চেষ্টা চালাচ্ছে। জরুরী পরিস্থিতির মতো সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে সকল গণতান্ত্রিক অধিকার কেড়ে নিচ্ছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে আটক শান্তিজয় চাকমা ও ধন কুমার ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি, দেশের সংবিধান সম্মত মিছিল মিটিংসহ সকল গণতান্ত্রিক অধিকার নিশ্চিতকরা ও পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর অন্যায় আটক-নির্যাতন বন্ধ করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ো অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।
———————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.