মাটিরাঙ্গায় শহীদ পঞ্চসেন ত্রিপুরার ২য় মৃত্যুবার্ষিকী পালিত

0
3

সিএইচটিনিউজ.কম
Matirangaমাটিরাঙ্গা: খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় যথাযোগ্য মর্যাদায় গণতান্ত্রিক যুব ফোরাম নেতা শহীদ পঞ্চসেন ত্রিপুরার ২য় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

আজ ১৮ মে সোমবার সকাল ৭.৩০টার সময় পাহাড়ি ছাত্র পরিষদ মাটিরাঙ্গা উপজেলা শাখার উদ্যোগে মাটিরাঙ্গা সদরে শহীদ পঞ্চসেন ত্রিপুরার অস্থায়ী স্মৃতি স্তম্বে পুষ্প স্তবক অর্পণ ও ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর পিসিপি মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি অমল ত্রিপুরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

পুষ্পস্তবক অর্পণের পর সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি অমল ত্রিপুরার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপংকর ত্রিপুরার সঞ্চালনায় এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা কলেজ শাখার সাধারণ সম্পাদক সুনীল চাকমা ও গুইমারা থানা শাখার সহ-সভাপতি থুইহ্লা প্রু মারমা।

বক্তারা বলেন, পঞ্চসেন ত্রিপুরা ছিলেন মাটিরাঙ্গা উপজেলার একজন একনিষ্ট সংগঠক। তিনি নিপীড়ন নির্যাতন, ভূমি বেদখল এবং পাহাড়ি নারী ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদে সর্বদা সোচ্চার ছিলেন। তাই তার কার্যক্রমে ভীত হয়ে সরকার ও সেনাবাহিনী পরিকল্পিতভাবে বোরকা পার্টির সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে তাকে হত্যা করেছে। বিপ্লবীদের হত্যা করলেও তাদের চেতনাকে হত্যা করা যায় না। শহীদ পঞ্চসেনের আত্মবলিদান কখনো বৃথা যেতে পারে না। তাই সকল সহযোদ্ধাদেরকে শহীদ পঞ্চসেনের চেতনাকে ধারণ করে এগিয়ে যেতে হবে, তাহলেই আমরা অধিকার আদায়ে তার স্বপ্নকে বাস্তবায়ন করতে পারবো।

এছাড়া সকাল ৮টার দিকে মাটিরাঙ্গা উপজেলা বাইল্যাছড়িতে পিসিপি’র বাইল্যাছড়ি আঞ্চলিক শাখা ও সেন্টপল স্কুল শাখা এবং গণতান্ত্রিক যুব ফোরাম যৌথভাবে শহীদ পঞ্চসেন ত্রিপুরার ২য় মৃত্যুবার্ষিকী পালন করেছে। ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। স্মরণ সভায় বক্তব্য রাখেন, বাইল্যাছড়ি আঞ্চলিক শাখার সভাপতি সুশীল ত্রিপুরা, সেন্টপল স্কুল শাখার সভাপতি অনিমেষ চাকমা, মাটিরাঙ্গা উপজেলা শাখার সদস্য রেহেনা চাকমা এবং অনুষ্ঠান পরিচালনা করেন যুব ফোরামের প্রতিনিধি সুমন্ত ত্রিপুরা ।

বক্তারা বলেন, সমাজে অনেক লোক মারা যায় কিন্তু তাদেরকে পরিবার ছাড়া আর কেউ স্মরণ করার থাকে না, কিন্তু একজন বিপ্লবীর মৃত্যুতে সকলে তাকে যুগ যুগ ধরে স্মরণ করে থাকে। তাই আমাদের পঞ্চসেন ত্রিপুরার পথ ধরে এগিয়ে যেতে হবে। আমরা তার রক্তকে বৃথা যেতে দেবো না।

উল্লেখ্য, পঞ্চসেন ত্রিপুরা পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা উপজেলা শাখার সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি ছিলেন। গত ২০১৩ সালের ১৮ মে সেনা-সন্তু মদদপুষ্ট বোরকা পার্টির সন্ত্রাসীদের হামলায় নিজ বাড়িতে তিনি শহীদ হন। প্রেস বিজ্ঞপ্তি।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.