মাটিরাঙ্গা ও রামগড়ে ধর্ষণ চেষ্টাকারীদের গ্রেফতার-শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ

0
271

খাগড়াছড়ি প্রতিনিধি।। মাটিরাঙ্গার তবলছড়িতে পাহাড়ি স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টাকারী চিহ্নিত মনসুর আলী ও রামগড় কাশীবাড়িতে গৃহবধুকে ধর্ষণের চেষ্টাকারী বিজিবি সদস্যদের অবিলম্বে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা।

আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি ২০২১) বেলা ২টায় খাগড়াছড়ি সদর এলাকায় এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিছিল পরবর্তী সমাবেশে শিউলি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল ইউমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়ক এন্টি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সভাপতি সমর চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের জেলা দপ্তর সম্পাদক লিটন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে দশকের পর দশক ধরে পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ওপর জাতিগত নিপীড়ন জারি রাখা হয়েছে। একই উদ্দেশ্যে ধর্ষণকেও হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। ফলে কখনো সেটলার বাঙালি, কখনো বিজিবি সদস্য, কখনো সেনা সদস্য, কখনো পুলিশ সদস্য কর্তৃক পাহাড়ি নারীরা ধর্ষণ-নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু বিচার হচ্ছে না। ধর্ষণের মেডিক্যাল রিপোর্টে গোপন নিষেধাজ্ঞা জারি থাকায় অপরাধীরা সহজেই পার পেয়ে যাচ্ছে।

বক্তারা ধর্ষণের ঘটনা ধামাচাপা দিতে বিভিন্নভাবে চেষ্টা চালানো হয় অভিযোগ করে বলেন, সম্প্রতি রামগড়ে বিজিবি’র দুই কর্তৃক এক গৃহবধুকে ধর্ষণ চেষ্টা এবং মাটিরাঙ্গা তবলছড়িতে সেটলার মনসুর আলী কর্তৃক স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার ঘটনায় একই দৃশ্য পরিলক্ষিত হয়েছে। তবলছড়ির ঘটনায় অপরাধীকে আইনের আওতায় আনার জন্য থানায় মামলা দিতে গেলে উল্টো ভিকটিমকে আপত্তিকর কথাবার্তা জিজ্ঞেস করে হয়রানি করা হয়। অন্যদিকে রামগড়ে দুই বিজিবি সদস্যকে আইন মোতাবেক শাস্তি প্রদান না করে ক্যাম্প থেকে বদলী করেই দায় মুক্তি দেওয়া হয়েছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে তবলছড়িতে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টাকারী মনসুর আলীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং রামগড় কাশীবাড়িতে গৃহবধু ধর্ষণের চেষ্টাকারী দুই বিজিবি সদস্যকে বিচারের আওতায় আনার দাবি জানান।

বক্তারা গত ২৫ ফেব্রুয়ারি খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক সোহেল আমমেদ কর্তৃক ১০ম শ্রেণীর এক পাহাড়ি স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ করেন এবং তাকে গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.