মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ ৫ দফা বাস্তবায়নের দাবিতে নান্যাচর ও কাউখালীতে পিসিপি’র বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
PCP prgm nannyachar, 17.02.2015রাঙামাটি: সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবিতে রাঙামাটির নান্যাচর ও কাউখালী উপজেলায় মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

নান্যাচর:
পিসিপি নান্যাচর থানা শাখার উদ্যোগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নান্যাচর বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। পিসিপি নান্যাচর থানা শাখার সভাপতি রিপন আলো চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল চাকমা, ২নং নান্যাচর ইউনিয়নের চেয়ারম্যান বিনয় কৃষ্ণ খীসা, ৪নং ওয়ার্ডের মেম্বার সেন্টু চাকমা ও যুব নেতা অতীশ চাকমা।

বক্তারা বলেন, সরকার পিসিপি’র উত্থাপিত সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ ৫ দফা দাবি বাস্তবায়ন না করে রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে ভূমি বেদখলের ষড়যন্ত্র করছে। সরকার ২০১৪ সাল থেকে ৬টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর কথা বললেও আজো তা বাস্তবায়নের মুখ দেখেনি। এদেশে শিক্ষার মাধ্যম বাংলা হওয়ার কারণে ভিন্ন ভাষাভাষি জাতিসত্তার শিশুরা অনেকেই প্রাথমিক লেভেল থেকে মুখ থুবড়ে পড়ে যাচ্ছে।

বক্তারা পাহাড়ি ছাত্র পরিষদের শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি মেনে নিয়ে অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান।

কাউখালী:
একই দাবিতে রাঙামাটির কাউখালীতেও বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কাউখালী উপজেলা সদরের কচুখালী খেলোয়াড় সমিতি মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে চৌমুহনী ঘুরে আবার একই স্থানে এসে সমাবেশ করে। এতে পিসিপি কাউখালী থানা শাখার সভাপতি কংচাই মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি রাঙামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা ও পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক রূপন মারমা।Kawkhali Rangamati

বক্তারা বলেন, ২০০৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দাবি পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের আশ্বাস দেওয়া হলেও বাস্তবায়নের মুখ দেখেনি, একইভাবে বর্তমান ক্ষমতাসীন সরকারও সংখ্যালঘু জাতিসত্তার শিশুদের নিজেদের মাতৃভাষার মাধ্যমে শিক্ষা চালুর বিষয়ে নানা আশ্বাসবাণী শুনিয়ে জাতিসত্তা সমূহের সাথে প্রতারণা করে যাচ্ছে।

বক্তারা নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষাসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে সোচ্চার হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে পিসিপি’র যৌক্তিক দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি হলো- ১) পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা, ২) জাতিসত্তার প্রতি যে কোন অবমাননাকর বক্তব্য পাঠ্য পুস্তক থেকে বাদ দেওয়া, ৩) পাহাড়ি জাতিসত্তার সঠিক ও সংগ্রামী রাজনৈতিক ইতিহাস সম্বলিত পুস্তক পাবর্ত্য চট্টগ্রামের স্কুল-কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করা, ৪) বাংলাদেশের সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক পুস্তক বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রমে অর্ন্তভুক্ত করা ও  ৫) পার্বত্য কোটা বাতিল করে পাহাড়ি কোটা চালু করা।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.