মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ ৫দফা বাস্তবায়নের দাবিতে চট্টগ্রামে পিসিপি’র বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
ctgpcpprotest,20.02.2015চট্টগ্রাম: বাংলাদেশের সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রাম মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা।

শুক্রবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১১টায় শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এসে এক সমাবেশে মিলিত হয়। এতে পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বিপুল চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রিটন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার বিপ্লবী সাধারণ সম্পাদক বিজয় চাকমা। এছাড়া সমাবেশে সংহতি জানান প্রগতিশীল মারমা ছাত্র সমাজ (প্রমাছাস)-এর নিঅং মারমা।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারা বাংলাদেশে বাঙালি ছাড়াও অপরাপর ভিন্ন জাতিসত্তাসমূহের নিজস্ব বর্ণমালা ও মাতৃভাষা থাকা সত্ত্বেও তাদের প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা হয়নি। প্রচলিত পাঠ্যপুস্তকগুলোতে জাতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য উপস্থাপন করা হয়েছে। পাহাড়ি জাতিসত্তার বীরত্বব্যঞ্জক সঠিক ও সংগ্রামী রাজনৈতিক ইতিহাস সম্বলিত পুস্তকগুলোতে অন্তর্ভূক্ত করা হয়নি। সরকার পাহাড়ি কোটা বাতিল করে পার্বত্য কোটার নামে সেটেলার বাঙালিদেরকে অন্তর্ভুক্ত করেছে।ctgpcpprotest3,20.02.2015

বক্তারা আরো বলেন, রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের নামে পাহাড়িদের ভূমি বেদখলের চক্রান্ত চলছে। পার্বত্য চট্টগ্রামের প্রাথমিক সহ সকল ধরনের শিক্ষা ব্যবস্থা অত্যন্ত নাজুক। এহেন অবস্থায় শিক্ষার ব্যবস্থাকে ঠিক না করে লোক দেখানো উন্নয়নের নামে সরকার পাহাড়ি দরদী ভাণ করছে।

তারা বলেন, সরকার পাবর্ত্য চট্টগ্রামের সমস্যাগুলোকে প্রকৃত সমাধান না করে সেখানে সেনা, বিজিবি এবং সেটেলার বাঙালিদেরকে দিয়ে অব্যাহতভাবে পাহাড়িদের ভূমি বেদখল ও নির্যাতন করে চলেছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে শিক্ষা সংক্রান্ত পিসিপি’র ৫ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন এবং একই সঙ্গে পাবর্ত্য চট্টগ্রামে ভূমি বেদখল সেনা নির্যাতনসহ সকল ধরণের নির্যাতনের অবসানের দাবি করেছেন।
————————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.