মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর দাবিতে খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0

সিএইচটি নিউজ ডটকম
Khagrachari, 09.09.2015খাগড়াছড়ি: ‘পাহাড়ি জাতিসত্তার উপর শাসকশ্রেণীর নির্যাতন রুখে দাও ছাত্র সমাজ’ এই শ্লোগানে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি সদর থানা শাখা ও খাগড়াছড়ি সরকারি কলেজ শাখা।

বুধবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় মিছিলটি খাগড়াড়ি সরকারি কলেজের প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে উপজেলা পরিষদ প্রাঙ্গনে সংক্ষিপ্ত সমাবেশে করে শেষ হয়। উক্ত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র কলেজ শাখার সহ-সাধারণ সম্পাদক জেসিম চাকমা ও থানা শাখার সাধারণ সম্পাদক সোহেল চাকমা।

বক্তারা বলেন, বিগত ২০০০ সালে পাহাড়ি ছাত্র পরিষদ পার্বত্য চট্টগ্রাম ও সমতলে সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভায় প্রাথমিক শিক্ষাসহ ৫ দফা দাবিতে সংগ্রাম করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০০২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক বরাবর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে স্মারকলিপি পেশ করা হয়। সে সময় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে পিসিপিকে চিঠি দেওয়া হলেও বাস্তবায়ন করা হয়নি। এসব দাবি বাস্তবায়নে ২০১১ সালে তিন পার্বত্য জেলায় স্কুল-কলেজ ধর্মঘট পালন করা হলে ২০১৩ সালে আওয়ামী লীগ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ৬টি জাতিসত্তার (মারমা, চাকমা, ত্রিপুরা, সান্তাল, মনিপুরী, গারো) মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর ঘোষণা দেন। কিন্তু সরকার এখনো তা বাস্তবায়ন করেনি।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, শাসক শ্রেণী পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাসমূহের উপর প্রতিনিয়ত নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। তাছাড়া প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধিতেও সরকার তেমন কোন উদ্যোগ গ্রহণ করছে না। ফলে শিক্ষার্থীদের উপর এর বিরূপ প্রভাব পড়ছে।

বক্তারা সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে এবং সরকারের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়নের জোর দাবি জানিয়েছেন।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More