মানিকছড়িতে পাহাড়ি গ্রামে সেটলারদের হামলা, আহত ৪

0
0

সিএইচটি নিউজ ডটকম
Manikchariমানিকছড়ি: খাগড়াছড়ির মানিকছড়িতে শুক্রবার (৪ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে সেটলার বাঙালিরা চোক্যাবিল গ্রামে ঢুকে পাহাড়িদের উপর অতর্কিতে হামলা চালিয়েছে। এতে ৭০ বছরের এক বৃদ্ধসহ একই পরিবারের ৪ জন আহত হয়েছেন।

সেটলারদের হামলায় আহতরা হলেন- চোক্যাবিল গ্রামের ম্রাসা মারমা (৭০), পিতা মৃত রিচাইন মারমা, তার ছেলে রাম্রুচাই মারমা (৪০), নাতি (রাম্প্রুচাই মারমার ছেলে) ক্যচাই মারমা(১৮) ও রেঁদা মারমা(১৫)।  এর মধ্যে বৃদ্ধ ম্রাসা মারমার অবস্থা আশঙ্কাজনক। তিনি শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন। আহত ম্রাসা মারমা, রাম্প্রুচাই মারমা ও রেঁদা মারমাকে মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

জানা যায়, শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে মানিকছড়ি সদর এলাকার জিয়ানগর গুচ্ছগ্রাম থেকে মো: মোজাম্মেলের নেতৃত্বে ৫০/৬০ জনের একদল সেটলার বাঙালি দা, বল্লম ও লাঠিসোটা নিয়ে মলঙ্গী পাড়া হয়ে ঢুকে চোক্যাবিল গ্রামের বাসিন্দা ম্রাসা মারমার বাড়িতে হামলা চালায়। সেটলারদের হামলায় একই পরিবারের উক্ত চার জন আহত হয়। এ ঘটনা জানাজানি হলে এলাকার পাহাড়িরা জড়ো হয়ে প্রতিরোধ করার চেষ্টা করলে সেটলাররা পিছু হটে যায়। পরে ঘটনার খবর পেয়ে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে সেটলাররা সেখান থেকে সরে যায়। বর্তমানে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছে। পরিস্থিতি আপাতত শান্ত থাকলেও পাহাড়িদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এদিকে, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক প্রদীপন খীসা  রাতে সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি এ হামলাকে ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, বেশ কয়েকদিন ধরে সেটলাররা বার বার সংঘবদ্ধভাবে পাহাড়িদের জায়গা-জমি জোরপূর্বক বেদখলের চেষ্টা করলেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো পাহাড়িদের উপর নিপীড়ন-নির্যাতন-হয়রানি-ধরপাকড় জারি রেখেছে। ফলে সেটলাররা এ ধরনের বর্বর হামলা করতে উৎসাহ পেয়েছে। এতেই প্রমাণ হয় যে, সেনা-প্রশাসনই সেটলারদের উস্কে দিয়ে এলাকায় সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করে পাহাড়িদের নিজ জায়গা-জমি ও বসতভিটা থেকে উচ্ছেদের অপচেষ্টা চালাচ্ছে।

বিবৃতিতে তিনি অবিলম্বে হামলাকারী সেটলারদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও পাহাড়িদের জায়গা-জমি বেদখল বন্ধ করার জোর দাবি জানান।

খবরটির ইংরেজী [English] ভার্সন পড়ুন এখানে

দ্রষ্টব্য: প্রকাশিত খবরে আহতের সংখ্যা  প্রথমে ৩ জন লেখা হয়েছিল। কিন্তু সর্বশেষ খবর নিয়ে জানা গেছে আহতের সংখ্যা ৪ জন। তাই খবরটি সংশোধন করা হলো।

————————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.