মানিকছড়িতে পাহাড়ি তরুনীকে ধর্ষণের প্রতিবাদে গুইমারায় পিসিপি’র বিক্ষোভ

0
0

নিজস্ব প্রতিবেদক, সিএইচটিনিউজ.কম
10013616_612025208877712_1509032735_nগুইমারা: খাগড়াছড়ির মানিকছড়িতে শুক্রবার দুপুরে এক পাহাড়ি তরুনীকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গুইমারায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

শনিবার(৮ মার্চ) বিকাল ৩টায় পিসিপি’র গুইমারা থানা ও মাটিরাঙ্গা উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিলটি গুইমারা টাউন হল থেকে  শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে এসে সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি’র গুইমারা থানা শাখার সভাপতি চিত্রজ্যোতি চাকমা ও মাটিরাঙ্গা উপজেলা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, উক্ত ঘটনা ছাড়াও  গত দুই  মাসে কমপক্ষে ৫ জন  পাহাড়ি নারী ধর্ষণের শিকার হয়েছে। এর জন্য বক্তারা প্রশাসনের ব্যর্থতাকে দায়ী করে বলেন, পার্বত্য চট্টগ্রামে বিপুল সংখ্যক পুলিশ, সেনাবাহিনী সহ বিভিন্ন আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী থাকার পরও ধারাবাহিকভাবে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারীদের নির্যাতনের ঘটনা অহরহ ঘটছে কিন্তু নারী নির্যাতন দমনে প্রশাসনের কোন উদ্যোগ নেই। দোষী ব্যক্তিরা কোন না কোন উপায়ে পার পেয়ে যাচ্ছে। যার কারণে অপরাধীরা এ ধরণের অপরাধ বার বার ঘটানোর সুযোগ পাচ্ছে বলে অভিযোগ করেন বক্তারা। আর্ন্তজাতিক নারী দিবসকে সামনে রেখে এ ধরণের অপরাধ একটি সভ্য সমাজে খুবই লজ্জাজনক বলে উল্লেখ করেন তারা।

এদিকে মিছিল শেষে গুইমারা সাংবাদিক ফোরাম কার্যালয়ের সামনে সমাবেশ করার সময় চট্টগ্রাম-খাগড়াছড়ি-ফেনী সড়ক অবরোধ করা হয়। এসয়ম উভয় দিকে অসংখ্য যানবাহন আটকে পড়ে। পরে পুলিশ ও সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং যান চলাচল স্বাভাবিক করে।

সমাবেশ থেকে বক্তারা গ্রেপ্তারকৃত ধর্ষকদের কঠোর শাস্তি এবং এ যাবত সংঘটিত সকল নারী ধর্ষণ ও হত্যাপর সাথে জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

সমাবেশ শেষে মিছিলটি আবারো টাউন হলে এসে শেষ হয়।

উল্লেখ্য, গত ৭মার্চ মানিকছড়িতে শামসুল হকের ছেলে মোটর সাইকেল চালক শহীদুল ইসলাম(২৫), সোহরাব হাওলাদারের ছেলে মোঃ মাহবুব আলম(২৭) ও ফজলুর ফরাজী ছেলে বিলাল হোসেন(২৪) পাহাড়ি তরুনীকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৩ জনকে আটক করে পুলিশকে সোপর্দ করে স্থানীয় জনতা। আটক তিন যুবক ধর্ষনের কথা স্বীকার করেছে বলে পুলিশ জানিয়েছে। তাদের প্রত্যেককে ৫দিন করে রিমান্ডের আবেদন জানিয়ে আজ(শনিবার) সকালে আদালতে পাঠানো হয়েছে।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.