মারিশ্যার বঙ্গলতলীতে হিল উইমেন্স ফেডারেশন-এর ১৭ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠিত

0
0

নিজস্ব প্র্রতিবেদক, সিএইচটিনিউজ.কম
রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার মারিশ্যার বঙ্গলতলী ইউনিয়নে হিল উইমেন্স ফেডাশের-এর ১৭ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। গত ৫ নভেম্বর এ কমিটি গঠন করা হয়। কমিটিতে লেলিকা চাকমাকে আহ্বায়ক, মিন্টুনি চাকমাকে যুগ্ম আহ্বায়ক ও খুশী চাকমাকে সদস্য সচিব নির্বাচিত করা হয়।

কমিটি গঠন উপলক্ষ্যে দুপুর ২টায় মারিশ্যার কাট্টলী স্কুল মাঠে এক সমাবেশের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রীনা দেওয়ান, গণতান্ত্রিক যুব ফোরাম-এর খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রেমিন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের দিঘীনালা থানা শাখার সভাপতি আলো জীবন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলার আহ্বায়ক চিক্কধন চাকমা, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর মারিশ্যা এলাকার প্রতিনিধি তুজিম চাকমা ও বঙ্গলতলী ইউনিয়ন পরিষদের মেম্বার অঙ্গদ চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের জাতিসত্তাসমূহের অধিকার আদায়ের আন্দোলনকে এগিযে নেয়ার লক্ষ্যে নারী সমাজকেই এগিয়ে আসতে হবে। পার্বত্য চট্টগ্রামের নারী সমাজের এগিয়ে আসার মাধ্যমেই পার্বত্য চট্টগ্রামে চলমান পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন বেগবান হবে। তাই সকল নারী সমাজকে অগ্রনী ভূমিকা পালন করতে হবে।

বক্তারা আরো বলেন, পার্বত্যাঞ্চলের মতো সামরিকায়িত অঞ্চলে নারীরাই সবচেয়ে বেশী নির্যাতনের শিকার হয়। এটা হলো পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসত্তাগুলোর ওপর উগ্র বাঙালি জাতীযতাবাদী শাসক গোষ্ঠির আধিপত্য বজায় রাখার নীতিরই নগ্ন ও বর্বরতম বহিঃপ্রকাশ। পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনসহ জাতিসত্তাগুলোর উপর সকল ধরনের নির্যাতনের বিরুদ্ধে নারী সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। যেখানেই নির্যাতন সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী ও সেটলার কর্তৃক নারী নির্যাতন বন্ধ করা ও নারী নির্যাতনের সকল ঘটনার বিচার করে দোষীদের শাস্তি প্রদান, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাবাহিনী প্রত্যাহারপূর্বক তথাকথিত অপারেশন উত্তরণ বাতিল করা, রাজনৈতিক উদ্দেশ্যে পুনর্বাসিত সেটলারদের সমতলে সম্মানজনক পুনর্বাসন ও তাদেরকে পাহাড়িদের বিরুদ্ধে জাতিগত নিপীড়নের হাতিয়ার হিসেবে ব্যবহার বন্ধ করা, পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল ও বেদখলকৃত ভূমি ফিরিয়ে দিয়ে সংবিধানে প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি দান, সংবিধানে পার্বত্য চট্টগ্রামকে পৃথক স্বায়ত্তশাসিত অঞ্চল ঘোষণা ও জাতিসত্তার সাংবিধাদনিক স্বীকৃতির দাবি জানান।

বর্মাছড়িতে কমিটি গঠিত
খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলার বর্মাছড়ি ইউনিয়নে হিল উইমেন্স ফেডারেশন-এর আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। গত ৩ নভেম্বর গঠিত কমিটিতে চন্দ্রলতা চাকমাকে আহ্বায়ক, সাধনা চাকমাকে যুগ্ম আহ্বায়ক ও সুমিতা চাকমাকে সদস্য সচিব নির্বাচিত করে ১৭ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

কমিটি গঠন উপলক্ষ্যে বর্মাছড়ি বাজারস্থ ইউপিডিএফ-এর কার্যালিয়ে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কণিকা দেওয়ান, সাংগঠনিক সম্পাদক রীনা দেওয়ান ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক মিঠুন চাকমা।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.