মে দিবসে জাতীয় মুক্তি কাউন্সিলের সমাবেশ

0

ঢাকা ।। মহান মে দিবস উপলক্ষে জাতীয় মুক্তি কাউন্সিল আজ ১ মে ২০২১, শনিবার সকাল সাড়ে ৯টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ, গণসঙ্গীত পরিবেশন ও র‌্যালি করেছে।

সমাবেশ থেকে রাজনৈতিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ফ্যাসিবাদী শাসন পতনের লক্ষ্যে শ্রমিক শ্রেণীর নেতৃত্বে সর্বত্র শ্রমিক কৃষক জনগণকে এক হওয়ার আহ্বান জানানো হয়েছে।

জাতীয় মুক্তি কাউন্সিল’র সম্পাদক ফয়জুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশের শুরুতে গণসঙ্গীত পরিবেশন করেন মুক্তির মঞ্চের হেমন্ত দাস। সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক নেতা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন’র কেন্দ্রীয় সদস্য দেলোয়ার হোসেন, ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট’র সহ-সাধারণ সম্পাদক প্রমোদ জ্যোতি চাকমা ও বাঙলাদেশ লেখক শিবিরের সাধারণ সম্পাদক কাজী ইকবাল।

সমাবেশের সভাপতি ফয়জুল হাকিম বলেন, মহান মে দিবস আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। ১৮৮৬ সালের ১লা মে কাজের ঘন্টা কমানোর দাবীতে, ৮ ঘন্টা কর্মদিবসের দাবিতে যে সংগ্রাম শুরু হয়েছিল তা আজ বিশ্বের দেশে দেশে শ্রমিক শ্রেণীর আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবসে পরিণত হয়েছে। এই দিনে সারা বিশ্বের শ্রমিক শ্রেণী মজুরি দাসত্বের বিরুদ্ধে, পুজিবাদী শোষণ বৈষম্য নির্যাতন লুন্ঠনের বিরুদ্ধে সংগ্রামে রাজপথে নামে।

দেলোয়ার হোসেন গত ১৭ এপ্রিল বাশখালীতে গুলি করে ৭ জন শ্রমিককে হত্যার প্রতিবাদ জানিয়ে বলেন হাসিনা সরকার এস আলম কর্তৃপক্ষের সেবায় শ্রমিকদের হত্যা করেছে। এই হত্যার বদলা নিতে সর্বত্র শ্রমিকদের সংগঠন, সংগ্রাম গড়ে তুলতে হবে।

প্রমোদ জ্যোতি চাকমা বলেন, জনগণের মতপ্রকাশের স্বাধীনতা, প্রচারের স্বাধীনতা কেড়ে নিয়ে সরকার দেশে এক পুলিশী শাসন কায়েম করেছে। পার্বত্য জেলাসমূহের জাতিসত্তা জনগণের মুক্তির সংগ্রামের নেতা, ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট সাধারণ সম্পাদক মাইকেল চাকমাকে ২০১৯ সালের ৯ই এপ্রিল গুম করা হয়েছে। সরকার গুম, বিচার বহির্ভূত হত্যা, গ্রেফতার মিথ্যা মামলার মাধ্যমে জনগণকে দমন করার পথ বেছে নিয়েছে। একে প্রতিরোধ করতে হবে।

কাজী ইকবাল মহান মে দিবসের সংগ্রামী শ্রমিকদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, মে দিবস এলেই শ্রমিক হত্যাকারী হাসিনা সরকার বাংলাদেশের শ্রমিকদের জন্য মায়াকান্না করে। জনগণকে ধোকা দিতে উন্নয়নের মিথ্যা গল্প প্রচার করে। শ্রমিক আন্দোলনে ঘাপটি মেরে থাকা বুর্জোয়া মালিক শ্রেণীর দালাল শ্রমিক নেতারা চক্রান্ত করে রাজনৈতিক সংগ্রাম থেকে শ্রমিকদের বিযুক্ত করে রাখে। এদের মুখোশ উন্মোচন করতে হবে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More