যথাযোগ্য মর্যাদায় শহীদ রমেল চাকমা’র শ্রাদ্ধানুষ্ঠান সম্পন্ন

0

নান্যাচর : রাঙামাটি নান্যাচর উপজেলার হেডমোরা গ্রামে যথাযোগ্য মর্যাদায় শহীদ রমেল চাকমার শ্রাদ্ধানুষ্ঠান সম্পন্ন  হয়েছে।

আজ ২৮ এপ্রিল শুক্রবার রমেল চাকমার শ্রাদ্ধানুষ্ঠান উপলক্ষ্যে সামাজিক ও ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী এলাকার কয়েকটি ক্যায়াং(বৌদ্ধ মন্দির) থেকে ভান্তে (ধর্মীয় গুরু) ফাং(আমন্ত্রণ) করে মহাসমারোহে এক দানানুষ্ঠান ও ধর্মীয় সভার আয়োজন করেন শহীদের পরিবার ও এলাকার জনসাধারণ।

উক্ত ধর্মসভা ও দানানুষ্ঠানে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি ও সকল বয়সের নারী পুরুষ সহ প্রায় সহস্রাধিক লোক অংশগ্রহণ করেন।

Rome justic 3

ধর্মীয় সভা ও দানানুষ্ঠান যথাযথ সময়সূচী অনুযায়ী সকাল ৯টায় যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে শুরু হয়। পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে শহীদ রমেল চাকমার আত্মার সদগতি ও শান্তি কামনা করে শহীদের পরিবার ও এলাকাবাসীর পক্ষ রমেলসহ প্রয়াত জ্ঞাতিগণের উদ্দেশ্যে সংঘদান ও অষ্ট পরিস্কার দান করা হয়।পরে আমন্ত্রিত ভিক্ষু সংঘের হিতোপদেশমূলক ধর্মালোচনার পর অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্ত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রথমে ভান্তেদের পিন্ডদান (দুপুরের খাবার গ্রহণ) এবং পরে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি এবং এলাকার লোকজন দুপুরের খাবার গ্রহণ করেন।Romel justic 1

তৃতীয় এবং শেষ পর্বে ছিল শহীদ রমেল আত্মার সদগতি ও মঙ্গল কামনায় হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও আকাশ প্রদীপ (ফানুস) উত্তোলন। এরপর দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল শহিদ রমেল চাকমাকে নান্যাচর জোন কমান্ডার মোঃ বাহলুল আলম ও মেজর তানভীর সহ একদল সেনা সদস্য নান্যাচর উপজেলা এলাকা থেকে আইনবহির্ভূতভাবে আটক করার পর স্থানীয় নান্যাচর সেনা জোনে নিয়ে অমানুষিক নির্যাতন চালায়। এর ফলে তিনি অসুস্থ হয়ে পড়লে সেদিন রাতেই মুমুর্ষ অবস্থায় সেনারা প্রথমে স্থানীয় নান্যাচর হাসপাতাল এবং পরে চমেক হাসপাতালে ভর্তি করায়। সেনাবাহিনীর নজরদারিতে এবং পুলিশ প্রহরায় চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৯ এপ্রিল রমেলের মৃত্যু হয়।

___________

সিএইচটি নিউজ ডটকম’ প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More