রাঙামাটিতে কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারীদের বিচার দাবিতে আলোচনা সভা

0
75

রাঙামাটি প্রতিনিধি।।  কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের বিচারের দাবিতে রাঙামাটিতে আলোচনা সভা করেছে হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখা।

কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলক্ষে আজ ১২ জুন ২০২১, শনিবার বেলা ২টায় এ আলোচনা সভার আয়োজন করা হয়।

রাঙামাটি সদর উপজেলার সাপছড়ি কমিউনিটি সেন্টারে হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়া সোনা চাকমার সভাপতিত্বে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা সঞ্চালনা করেন নিকি চাকমা।

মূল আলোচনা শুরুর পূর্বে অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের সকল বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভার শুরুতে প্রতিবাদি কবিতা পাঠ ও বিপ্লবী গান পরিবেশন করা হয়।

এরপর সভায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর রাঙামাটি জেলা সংগঠক টাপু মনি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা আহ্বায়ক ধর্মশিং চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) এর রাঙামাটি জেলা শাখার সভাপতি নিকন চাকমা, ঢাকা মহানগর শাখার সহ-সাংগঠনিক সম্পাদক অপূর্ব চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সদস্য রিপনা চকমা ও রাঙামাটি সদর থানা শাখার সহ-সভাপতি রিতা চকমা প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা দীর্ঘ ২৫ বছরেও কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের গ্রেফতার না করায় উদ্বেগ প্রকাশ করেন।

তারা বলেন, কল্পনার বড় ভাই অপহরণকারী লে. ফেরদৌস, ভিডিপি’র নুরুল হক ও সালেহ আহমদকে চিনতে পেরেছেন এবং তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছিলেন। কিন্তু অত্যন্ত সুপরিকল্পিতভাবে মামলা থেকে অপরাধীদের নাম বাদ দেওয়া হয়েছে। অপরদিকে দায়েরকৃত মামলা তদন্তে ৩৯ জন কর্মকর্তা দায়িত্ব পালন করলেও তারা প্রহসনমূলকভাবে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে। এতেই প্রমাণ হয় যে, রাষ্ট্রের মদদেই কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছে।

আলোচনা সভা থেকে বক্তারা কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী .লেঃ ফেরদৌস গংদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক বিচারের দাবিসহ পাহাড়ে নারীর নিরাপত্তা নিশ্চিত করা, ভূমি বেদখল ও অন্যায় দমন-পীড়ন বন্ধের দাবি জানান।

বক্তারা নারীর নিরাপত্তা ও ভূমি বেদখল প্রতিরোধ লড়াইয়ে হিল উইমেন্স ফেডারেশনের সাথে যুক্ত হয়ে সংগ্রাম বেগবান করার জন্য নারী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.