মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে

রাঙামাটিতে পিসিপির মানববন্ধন

0

সিএইচটি নিউজ ডটকম
Rangamati (sapchari)2রাঙামাটি: সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করাসহ পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়ন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবিতে রাঙামাটি সদর উপজেলার সাপছড়িতে মানববন্ধন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।  শিক্ষা দিবস উপলক্ষে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকালে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন পিসিপি রাংগামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা ও জেলা শাখার সাধারন সম্পাদক অনিল চাকমা।

বক্তারা বলেন,পাহাড়ি ছাত্র পরিষদের শিক্ষা সংক্রন্ত ৫ দফা আজ সমগ্র ছাত্র সমাজের প্রাণের দাবিতে পরিণত হয়েছে। সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যেমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দীর্ঘদিন ধরে সরকারের কাছে দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার দাবি বাস্তবায়ন করছে না।

বক্তারা আরও বলেন, সরকার উন্নয়নের নামে ভূমি বেদখল অব্যাহত রেখে পার্বত্য চট্টগ্রামকে সেটলার অধ্যুষিত অঞ্চলে পরিণত করার নীলনক্সা বাস্তবায়ন করে চলেছে। তারই অংশ হিসাবে রাঙামাটিতে মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ করছে। অন্যদিকে পার্বত্য জেলা পরিষদকে দিয়ে দুর্নীতি, অনিয়ম ও জালিয়াতির মাধ্যেমে শিক্ষক নিয়োগ করে পাহাড়ে মেধা শূণ্য করার ষড়যন্ত্র করছে।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার স্বরাস্ট্রমন্ত্রনালয়ে অণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির মাধ্যেমে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসনকে বৈধতা দিয়েছে। এর মাধ্যমে সরকার নিরপরাধ পিসিপি নেতা-কর্মীসহ সাধারণ জনগণের উপর অন্যায় ধরপাকড়, নিপীড়ন-নির্যাতনসহ ভূমি বেদখল অব্যাহত রেখেছে।

মানববন্ধন থেকে বক্তারা, অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়ন ও স্বরাস্ট্রমন্ত্রনালয়ে অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More