রাঙামাটিতে ভূমি অধিগ্রহণ হুকুম দখল বাতিলের দাবিতে ঝগড়াবিল এলাকাবাসীর মানববন্ধন

0
1

সিএইচটিনিউজ.কম
Rangamati-Human-Chain-Pic1_10.05.15রাঙামাটি: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকারের জারি করা ভূমি অধিগ্রহণ হুকুম দখল আদেশ বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করেছে ঝগড়াবিল এলাকাবাসী।

আদেশটি বাতিলের দাবিতে গতকাল রবিবার (১০ মে) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় সামনে অনুষ্ঠিত মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে দেয়া স্মারকলিপিতে বলা হয়, ২০০১ সালে ওই এলাকায় বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য সরকার উদ্যোগ নিলে তাতে উচ্ছেদ হওয়ার আশংকায় এলাকাবাসী প্রকল্পটিসহ ভূমি অধিগ্রহণ বাতিলে সরকারের কাছে আবেদন করেন। এতে ওই সময়ে জারি করা ভূমি অধিগ্রহণ আদেশ ও প্রকল্পটি বাতিল করে তৎকালীন সরকার। এরপর ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় গিয়ে ফের রাঙামাটি বিশ্ববিদ্যালয় স্থাপনরে উদ্যোগ নেয়। এতে একই বছর ৯ মে ঝগড়াবিল মৌজার বাসিন্দারা বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পটি বাতিলের জন্য সরকারের কাছে আবেদন জানান। সর্বশেষ ২০১৪ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি পাঠানো হয়েছে।

এলাকার অধিবাসীরা জানান, ১৯৬০ সালে কাপ্তাই জলবিদ্যুৎ প্রকল্পের ফলে নিজ জায়গা-জমি থেকে উচ্ছেদ হয়েছেন তারা। পরে ১৯৮০ সালে পর্যটন মোটেল এবং বিজিবি হেডকোয়ার্টার স্থাপনের ফলে আরেক দফায় উচ্ছেদের শিকার হতে হয়েছে। তারপর থেকে দীর্ঘ ৩৫ বছর ধরে ওই এলাকায় অনেক কঠোর পরিশ্রম এবং কাপ্তাই লেকে মাছ শিকার করে জীবিকা নির্বাহের মাধ্যমে বসবাস করে আসছেন। এখন আবার ওই এলাকায় বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হলে নতুনভাবে আরেক দফায় উচ্ছেদের শিকার হতে হবে। উচ্ছেদের পর যাওয়ার আর কোথাও জায়গা নেই। এতে মানবিক বিপর্যয় নেমে আসবে স্থানীয় অধিবাসীদের ওপর। তাই প্রধানমন্ত্রীর কাছে মানবিক বিবেচনায় ১০৪ ঝগড়াবিল মৌজায় প্রস্তাবিত একশ’ একর ভূমি অধিগ্রহণের হুকুম দখল আদেশটি বাতিলের জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেয়ার আবেদন জানিয়েছেন তারা।

উল্লেখ্য, উপজেলা সদরের পৌর এলাকাধীন ১০৪ নম্বর ঝগড়াবিল মৌজার দুটি পাহাড়ি গ্রাম বিলাইছড়ি পাড়া ও মিতিঙ্গ্যাছড়ি পাড়াসহ আশেপাশের এলাকায় একশ’ একর ভূমি অধিগ্রহণের জন্য হুকুম দখল জারি করে সরকার। চিটাগং হিলট্রাক্টস (ল্যান্ড অ্যাকুইজিশন) রেগুলেশন ১৯৫৮ এর ৩(২) ধারায় ২০১৪ সালের ১৭ ডিসেম্বর মামলা নম্বর ০২ (ডি)/২০১৪-১৫ (১০৪) মূলে সরকারের পক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ ভূমি অধিগ্রহণ হুকুম দখল আদেশ জারি করেন।
—————————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.