রাঙামাটিতে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিতের দাবিতে খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

1
1

সিএইচটিনিউজ.কম

ছবি: সিএইচটিটিউজ.কম
ছবি: সিএইচটিটিউজ.কম

খাগড়াছড়ি: বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখা রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিতের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ ১৪ জুন শনিবার সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি সরকারী কলেজের দক্ষিণ গেইট থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি মহাজন পাড়ার সূর্যশিখা ক্লাবের সামনে থেকে এসে ঘুরে চেঙ্গী স্কোয়ারে এক সমাবেশ করে।

পিসিপি’র খাগড়াছড়ি সরকারী কলেজ শাখার সহ সভাপতি উত্তম চাকমার সভাপতিত্বে ও সহ-সাধারন সম্পাদক জেসীম চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক সুভাষ চাকমা, কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরা। এছাড়া ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম(টিএসএফ)-এর কলেজ শাখার সভাপতি কমেন্দ্র লাল ত্রিপুরা সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সরকারের যে কোন ধরনের উন্নয়ন কর্মকান্ড উদ্দেশ্যমূলক ও জুম্ম ধ্বংসের নীলনক্সা ছাড়া আর কিছুই নয়। কর্ণফুলি পেপার মিল, রেয়ন মিল ইত্যাদির মাধ্যমে জুম্ম জনগণকে কর্মসংস্থানের প্রলোভন দেখিয়েছিল পাকিস্তান সরকার। কিন্তু সে সব মিল ফ্যাক্টরির ফলে কারা লাভবান হয়েছে তা সবার জানা। ১৯৬০ সালে কাপ্তাই বাঁধের ফলে যে সমস্ত পাহাড়ি পরিবার ভূমি হারিয়ে নিঃস্ব হয়েছে, তাদেরকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলও কোন সরকারই তা বাস্তবায়ন করেনি।

বক্তারা আরো বলেন, রাঙামাটি সহ পার্বত্য চট্টগ্রামে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ফলে জুম্ম জনগণ ভূমিহারা হবে। এতে পুরো জুম্ম জাতির জন্য অশুভ ফল বয়ে আনবে। তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে সেটলার পুনর্বাসনের ফলে জুম্ম জনগণ এমনিতে সংখ্যালঘুতে পরিণত হতে যাচ্ছে। সেখানে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু হলে জুম্ম ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ধরনের বৈষম্যের শিকার ও সংখ্যালঘুতে পরিণত হবে। পার্বত্য চট্টগ্রামের একমাত্র সমাধান পূর্ণস্বায়ত্তশাসন বাস্তবায়ন  না হওয়া পর্যন্ত মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জুম্ম জনগণ চায় না বলেও বক্তারা উল্লেখ করেন।

বক্তারা রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন কার্যক্রম স্থগিত করা, পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত বাতিল করা ও সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের নামে ভূমি বেদখল বন্ধ করার দাবি জানান।

এছাড়া সমাবেশ থেকে বক্তারা দীঘিনালায় বিজিবি’র হামলায় গুরুতর আহত হওয়া খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন ৪ নারী সহ ৬ জনকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং তাদেরকে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি করেন।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.