রাঙামাটিতে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত করার দাবিতে নান্যাচরে পিসিপি’র বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
Nannyachar m copyনান্যাচর(রাঙামাটি): পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত বাতিল, রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিতের দাবিতে রাঙামাটির নান্যাচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নান্যাচর থানা শাখা।

আজ ১৫ জুন রবিবার দুপুর ১২টায় নান্যাচর উপজেলার বিশ্রামাগার মাঠ থেকে একটি মিছিল শুরু হয়ে উপজেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ শেষে কৃষি ব্যাংকের সামনে এক সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদ নান্যাচর থানা শাখার সভাপতি অনিল চাকমা ও সহ সভাপতি রিপন চাকমা।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে র‌্যাব ইউনিট স্থাপনে সরকারী সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেন, ইতিমধ্যে নারায়নগঞ্জের ৭ জনকে খুনের ঘটনায় র‌্যাবের সংশ্লিষ্টতা প্রমাণিত হয়েছে। এমনিতে এই বাহিনী দীর্ঘদিন ধরে ক্রসফায়ারের নামে বিনা বিচারে মানুষ হত্যা, গুম ইত্যাদি অপকর্ম চালিয়ে আসছে। এই বাহিনী এখন রাষ্ট্রীয় খুনী বাহিনীতে পরিণত হয়েছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা র‌্যাবকে বাতিলের দাবি জানিয়েছে। কিন্তু সরকার দেশের এই বিতর্কিত বাহিনীকে পার্বত্য চট্টগ্রামে মোতায়েন করে সমতলের ন্যায় এখানেও খুন-খারাবির মাত্রা বৃদ্ধি করতে চাচ্ছে। বিপুল সংখ্যক সেনা, বিডিআর সহ বিভিন্ন রাষ্ট্রীয় বাহিনীর উপস্থিতি সত্ত্বেও পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের উদ্দেশ্য হচ্ছে পাহাড়িদের উপর নিপীড়ন-নির্যাতন বাড়ানো এবং তাদের ন্যায়সঙ্গত আন্দোলনকে দমানো। বক্তারা পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত বাতিলের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বক্তারা বলেন, রাঙামাটিতে মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে অনেক পাহাড়ি আবারো নিজ ভূমি থেকে উচ্ছেদের শিকার হবে। কাপ্তাই বাঁধের মতোই এসব উন্নয়নও  পাহাড়িদের জন্য অভিশাপে পরিণত হবে। এছাড়া পার্বত্য চট্টগ্রামে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার উন্নতি না ঘটিয়ে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হলে পাহাড়ি শিক্ষার্থীরা নানা বৈষম্যের শিকার হবে ।

বক্তারা পার্বত্য চট্টগ্রামের একমাত্র সমাধান ‘পূর্ণস্বায়ত্তশাসন’ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন কার্যক্রম বন্ধ রাখার দাবি জানান।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.