রাঙামাটিতে লংগদুর ছাত্রী ধর্ষণসহ সারাদেশে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি পালন

0
106

রাঙামটি ।। লংগদুতে ছাত্রী ধর্ষণের অভিযুক্ত প্রধান শিক্ষক আব্দুর রহিমের দৃষ্টান্তমূলক শাস্তি, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণ-নির্যাতনের বিরুদ্ধে রাঙামাটিতে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

আজ সোমবার (১২ অক্টোবর) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করা হয়।

এই কর্মসূচিতে জেলার বিভিন্ন সামাজিক সংগঠন, নারী সংগঠন, মানবাধিকার সংগঠন, শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার, প্ল্যাকার্ড হাতে অংশগ্রহণ করেন।

এতে লংগদু উপজেলার সচেতন ছাত্র-ছাত্রীবৃ্ন্দের ব্যানারে ছাত্রী ধর্ষক করল্যাছড়ি আর.এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমের শাস্তির দাবি নিয়ে শতাধিক ছাত্র-ছাত্রী অংশ নেন।

কর্মসূচিতে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান নিরূপা দেওয়ান, বিশিষ্ট শিক্ষাবিদ অঞ্জুলিকা খীসা, নারী নেত্রী টুকু তালুকদার, বাংলাদেশ মহিলা পরিষদ নেত্রী শামীম আরা বেগম, সুস্মিতা চাকমা, মৈত্রী দেওয়ান, সৈকত রঞ্জন চৌধুরী, মুন চাকমা, প্রান্ত রনি, বিটন চাকমাসহ আরো অনেকে।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে যেভাবে নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনা বেড়ে গেছে তা যেন করোনা ভাইরাস মহামারিকেও হার মানিয়েছে। নারীরা প্রতিনিয়ত ধর্ষণের শিকার হচ্ছে। কিন্তু সুষ্ঠূ বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হচ্ছে না। ধর্ষণের মতো ঘটনায় জড়িত অপরাধীরা বিচারের আওতায় না আসায় তারা বার বার এ ধরনের ঘটনা সংঘটিত করছে।

পার্বত্য চট্টগ্রামে মানসিক ভারসাম্যহীন নারীও ধর্ষকদের হাত থেকে রেহাই পাচ্ছে না উল্লেখ করে এ অঞ্চলটি যেন একটি ধর্ষণ জোনে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন বক্তারা।

বক্তারা দেশে যেন আর কোন ধর্ষণের ঘটনা না ঘটে সেজন্য সুষ্ঠ বিচার ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

কর্মসূচিতে ধর্ষণ বিরোধী গ্রাফিতি অঙ্কন, পথনাটক উপস্থাপন, কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.