রাঙামাটিতে সেনা সদস্য কর্তৃক দুই পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ

0
4

চট্টগ্রাম : রাঙামাটর বিলাইছড়িতে সেনা সদস্য কর্তৃক পাহাড়ি কিশোরী দুই বোনকে ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের সাথে জড়িত সেনাসদস্যদের গ্রেফতার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ বুধবার বিকাল ৩.৩০টায় নগরীর ডিসি হিল থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাব হয়ে চেরাগী পাহাড় মোড়ে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক যুব ফোরাম নগর শাখার সহ-সভাপতি শুভ চাকের সভাপতিত্বে ও ছাত্র নেতা ত্রিরত্ন চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত উক্ত সমাবেশে বক্তব্য রাখেন, যুব নেতা সুকৃতি চাকমা, পিসিপি চবি শাখার সভাপতি সুনয়ন চাকমা, নগর শাখার সাধারণ সম্পাদক জিকো চাকমা। সংহতি জানিয়ে আরো বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিল-এর চট্টগ্রাম জেলার সংগঠক সামিউল আলম, ছাত্র ফেডারেশন নগর শাখার সাবেক সভাপতি শওকত আলী।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, গত রবিবার দিবাগত রাত ১.৩০টার দিকে ফারুয়া ক্যাম্প থেকে একদল সেনাসদস্য বিলাইছড়ি উপজেলায় ফারুয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের অরাছড়ি গ্রামে হানা দেয় এবং বাড়ি তল্লাশির নামে কয়েকজন সেনা সদস্য বাড়িতে ঢুকে কিশোরী দুই বোনকে জোরপূর্বক ধর্ষণ করে।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী আতঙ্কবাহিনীতে পরিণত হয়েছে। ১৯৯৬ সালে পাহাড়ি নেত্রী কল্পনা চাকমা অপহরণের ঘটনায় জড়িত সেনা কর্মকর্তা লেঃফেরদৌসকে আইনের আওতায় না এনে শাসকশ্রেণী বিচারহীনতা সংস্কৃতি চালু করেছে। এ বিচারহীনতা সংস্কৃতির কারণেই পাহাড়ে সেনাবাহিনী খুন, অপহরণ ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটানোর সাহস পাচ্ছে। এ অপরাধের মাত্রা পাহাড় ছাড়িয়ে সমতলে ছড়িয়ে পড়ায় কুমিল্লা ক্যান্টনমেন্ট’র মতো সেনা নিয়ন্ত্রিত সুরক্ষিত জায়গায় সোহাগী জাহান তনুর জীবন প্রদীপ অকালে নিভে গেছে।

সমাবেশ থেকে বক্তারা পাহাড়ি দুই কিশোরীর ধর্ষণের সাথে জড়িত সেনা সদস্যদের গ্রেফতারপূর্বক দৃস্টান্তমূলক শাস্তি দেওয়াসহ পাহাড় থেকে অঘোষিত সেনাশাসন প্রত্যাহারের জোর দাবি জানান।

একই সাথে বক্তারা ন্যায্য দাবিতে আন্দোলনরত ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপর সরকার দলীয় ক্যাডার বাহিনীর হামলার তীব্র নিন্দা জানান।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.