রাঙামাটিতে ‘সেনা অভিযানে’ অস্ত্রসহ ৩ জনের আটকের পেছনের কথা

0
14

রাঙামাটি।। রাঙামাটিতে সেনা অভিযানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র গ্রুপের সাবেক কমান্ডার বিশ্ব জ্যোতি চাকমা ওরফে বাগান বাবুসহ তিন জনকে অস্ত্রসহ আটকের সংবাদ বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

উক্ত সংবাদে বলা হয় তাদেরকে রাঙামাটি-কাপ্তাই আসামবস্তি সড়কের বড় আদাম এলাকার বিলাইছড়ি পাড়ার একটি আস্তানা থেকে গ্রেফতার করা হয় এবং তাদের কাছ থেকে একটি ৭.৬২মিঃমিঃ মেশিনগান ও একটি ৯মিঃমিঃ সাব মেশিন কার্বাইন উদ্ধার করা হয়।

ছবি : বাংলাদেশ প্রতিদিন-এর সৌজন্যে।

কিন্তু এ ব্যাপারে অনুসন্ধানে জানা গেছে, আটককৃত তিন জন হলেন জনসংহতি সমিতির সংস্কারবাদী দলের সদস্য। তাদেরকে আসলে গত ২৩ নভেম্বর সিলেটের মৌলভী বাজারের একটি চা বাগান থেকে র‌্যাব সদস্যরা চারটি অত্যাধুনিক অস্ত্রসহ আটক করেছিলেন।

এ অস্ত্রগুলো তারা ভারতের ত্রিপুরার বিচ্ছিন্নতাবাদী সংগঠন এটিটিএফ-এর কাছ থেকে কিনে খাগড়াছড়িতে তাদের আস্তানায় নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছিলেন।

মৌলভী বাজারে অস্ত্রসহ তাদেরকে আটক করা হলেও রহস্যজনক কারণে সে সংবাদ গোপন করা হয় এবং তাদেরকে সেখানে থানায় হস্তান্তর না করে খাগড়াছড়ি বা রাঙামাটি নিয়ে আসা হয়। পার্বত্য চট্টগ্রামের একজন গবেষকের ধারণা এর পেছনে পার্বত্য চট্টগ্রামের একটি প্রভাবশালী মহলের হস্তক্ষেপ থাকতে পারে।

তিনি জানান, গ্রেফতারকৃতদের সাথে যে অস্ত্রগুলো প্রদর্শন করা হয়েছে সেগুলো মৌলভী বাজারে আটক অস্ত্রগুলোর সাথে মিল নেই। তার মতে মৌলভী বাজারের অস্ত্রগুলো ছিল সবগুলোই নতুন, অত্যাধুনিক এবং খুব সম্ভব একে-৪৭ টাইপের। অন্যদিকে যে অস্ত্রগুলো প্রদর্শন করা হয়েছে সেগুলো পুরাতন।

তার মতে প্রদর্শিত ৭.৬২মিঃমিঃ মেশিনগানটি আসলে দীঘিনালায় কয়েক বছর আগে সংস্কারবাদীদের আস্তানা থেকে উদ্ধার করা হয়েছিল।

ইউপিডিএফকে অস্ত্র সরবরাহের তথ্যও মিথ্যা ও বানোয়াট বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন আটককৃতরা জেএসএস সংস্কারবাদী দলের সদস্য এবং তারা তাদের দলের জন্যই উক্ত অস্ত্র সংগ্রহ করছিলেন।

তিনি মনে করেন সিলেটে আটক হওয়ার পর সংস্কারবাদী সদস্যরা নিজেদের দলীয় পরিচয় ও সেনাবাহিনীর সাথে তাদের সম্পর্কের কথা র‌্যাবকে জানিয়ে থাকতে পারে এবং পরে সংস্কারবাদী নেতাদের বিভিন্ন জায়গায় যোগাযোগ ও ধর্ণার পর তাদের আটকের সংবাদ তখন চাপা দেয়া হয়।

তবে কোনভাবে তাদেরকে ছেড়ে দেয়া সম্ভব না হওয়ায় তাদেরকে উদ্দেশ্যমূলকভাবে রাঙামাটিতে আটক দেখানো হয়ে থাকতে পারে।
———————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.