রাঙামাটির জুরাছড়িতে দু’টি নতুন সেনা ক্যাম্প স্থাপনের পাঁয়তারা

0

রাঙামটি ।।  রাঙামাটির জুরাছড়ি উপজেলায় নতুন করে দু’টি সেনা ক্যাম্প স্থাপনের পাঁয়তারা চলছে বলে খবর পাওয়া গেছে। আর এতে স্থানীয়দের বিনা পারিশ্রমিকে কাজে খাটানোর অভিযোগ উঠেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত সোমবার (১১ জানুয়ারি) জুরাছড়ি সদর ইউনিয়নের লুলংছড়ি গ্রামে পার্বত্য চুক্তি অনুযায়ী প্রত্যাহারকৃত সেনা ক্যাম্পের জায়গায় জনৈক ক্যাপ্টেনের নেতৃত্বে যক্ষ্মাবাজার সেনা ক্যাম্পের একদল সেনা সদস্য অবস্থান গ্রহণ করে। এরপর ঐদিনই সেনাদলটি আশেপাশের সাত গ্রামের কার্বারিদের ডেকে একটি সভা করে। সভায় সেনাদলটির কমাণ্ডার প্রত্যেক গ্রাম থেকে ৫ জন করে লোক পাঠাতে কার্বারিদের নির্দেশ দেয়। সেই নির্দেশ অনুযায়ী, কার্বারীগণ বুধবার (১৩ জানুয়ারি) ও বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সেখানে লোক পাঠালে সেনাদলটি সেখানে যাওয়া লোকদেরকে ঐ পরিত্যক্ত ক্যাম্পের জায়গায় জঙ্গল পরিষ্কার করতে বাধ্য করে। তবে গ্রামবাসীদের কোন বেতন দেওয়া হয়নি। শুধু এক প্যাকেট করে বিস্কুট দেওয়া হয়।

অপরদিকে গতকাল বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) উপজেলার একই ইউনিয়নের কাঠালতুলি নামক গ্রামে পার্বত্য চুক্তি অনুযায়ী প্রত্যাহারকৃত আরেকটি সেনা ক্যাম্পের জায়গায়ও একদল সেনা সদস্য অবস্থান নিয়েছে বলে জানা গেছে। বনযোগীছড়া সেনা জোনের অধীন শিলছড়ি সেনা ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার নুরুল আলম সেনা দলটির নেতৃত্বে রয়েছেন।

স্থানীয়রা জানান, ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর চুক্তির শর্ত অনুযায়ী উক্ত দুইটি সেনা ক্যাম্প প্রত্যাহার করা হয় এবং জায়গাসমূহ মালিকদের হস্তান্তর করা হয়েছিল।

সেসব স্থাানে আবার নতুন করে সেনা ক্যাম্প স্থাপনের কাজ শুরু করায় স্থানীয়দের মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করছে বলে জানা গেছে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More