রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা

0
1

সিএইচটিনিউজ.কম
Sorok aborodরাঙামাটি: রাঙামাটি জেলার নানিয়াচর উপজেলার বগাছড়ি সুরিদাস পাড়ায় পাহাড়িদের দোকান, বসতবাড়ি ও বৌদ্ধ মন্দিরে সেটলার বাঙালিদের হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেফতার, ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ, লুণ্ঠিত বুদ্ধমূর্তি উদ্ধার, বগাছড়িতে ভূমি বেদখল বন্ধ করা ও সেখান থেকে বহিরাগত সেটলারদের প্রত্যাহারের দাবিতে আজ ১৬ ডিসেম্বর মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য রাঙামাটি – খাগড়াছড়ি সড়কে লাগাতার শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচী ঘোষণা করেছে নানিয়াচর ভূমি রক্ষা কমিটি।

একই দাবিতে নান্যাচর সদরে আগামীকাল ১৭ ডিসেম্বর ঘিলাছড়ি থেকে খামারপাড়া ও নানিয়াচর সদরে মানববন্ধন, ১৮ ডিসেম্বর ঘিলাছড়ি, কুদুকছড়ি ও বেতছড়িতে বিক্ষোভ সমাবেশ এবং ১৯ ডিসেম্বর নান্যাচরে টিএনও বরাবর স্মারকলিপি পেশ করা হবে। এছাড়া হামলাকারী সেটলারদের যানবাহন ও ব্যবসা প্রতিষ্ঠান বয়কট করা হবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবরোধ ও বয়কট কর্মসূচী অব্যাহত থাকবে বলে নানিয়াচর ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব ও ২নং নানিয়াচর ইউপির ৪ নং ওয়ার্ডের মেম্বার সেন্টু চাকমা স্বাক্ষরিত ই-মেইলে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রোগী ও লাশবাহী এ্যাম্বুলেন্স, ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণকাজে নিয়োজিত যানবাহন, ফায়ার সার্ভিস, জরুরী ঔষধ সরবরাহের কাজে ব্যবহৃত গাড়ি ও সংবাদকর্মীদের ব্যবহৃত যান অবরোধের আওতামুক্ত থাকবে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো  হয়।

এদিকে, নানিয়াচর ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক ও সাবেক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুশীল জীবন চাকমা বগাছড়িতে উক্ত সেটলার হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে জড়িতদের গ্রেফতার ও শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন।

এছাড়া তিনি হামলায় ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, ভূমি বেদখল বন্ধ, বগাছড়ি থেকে বহিরাগত সেটলারদের প্রত্যাহার এবং লুণ্ঠিত বুদ্ধমূর্তি উদ্ধারেরও দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, আজ সকাল সাড়ে ৮টার দিকে নানিয়াচর উপজেলায় বগাছড়ির তিনটি পাহাড়ি গ্রামে হামলা চালিয়ে সেটলার বাঙালিরা ৫০টি বাড়ি ও ৭টি দোকান পুড়িয়ে দেয়। এছাড়া হামলাকারীরা করুণা বৌদ্ধ বিহারে ঢুকে ভদন্ত ওগাসা ভিক্ষুকে মারধর করে ও ৪টি বুদ্ধমূর্তি লুট করে নিয়ে যায়। অপরদিকে সেনাবাহিনী ৩নং বুড়িঘাট ইউপি মেম্বার আনন্দ চাকমা, সুবিন্টু চাকমা ও মুলুক্যাছড়া গ্রামের কার্বারী মিশন চাকমার উপর অকথ্য শারীরিক নির্যাতন চালায়।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.