রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে মঙ্গলবার সকাল-সন্ধ্যা অবরোধের ডাক বুড়িঘাট এলাকাবাসীর

0
3

sorok-aborodনান্যাচর প্রতিনিধি।। হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারসহ আটক ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি, ভূমি বেদখল রোধ ও বেদখলকৃত জায়গা ফেরত, ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ প্রদানের দাবিতে এবং প্রশাসনের পক্ষপাতিত্ব আচরণের প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার (১৩ ডিসেম্বর ২০১৬) খাগড়াছড়ি – রাঙামাটি সড়কে সকাল-সন্ধ্যা অবরোধের ডাক দিয়েছে বুড়িঘাট এলাকার পাহাড়িরা।

উল্লেখ্য, আজ সোমবার (১২ ডিসেম্বর) ঘিলাছড়ি ও কুদুকছড়ি থেকে বুড়িঘাট ইউপি’র পলিপাড়া এলাকার বাসিন্দা ৫ জন নিরীহ পাহাড়িকে আটক করে সেনাবাহিনী।

এর আগে গত বৃহস্পতিবার ( ৮ ডিসেম্বর) সেটলার বাঙালিরা নানাক্রুম ও পলিপাড়া এলাকায় পাহাড়িদের জায়গা-জমি জোরপূর্বক বেদখল করতে যায়। এতে পাহাড়িরা প্রতিরোধ করলে পরে সেনাবাহিনী গিয়ে পাহাড়িদের ঘরবাড়িতে তল্লাীশ চালিয়ে আতঙ্ক সৃষ্টি করে এবং সেটলারদের সহযোগিতা দেয়। এ দিন বিকাল সাড়ে ৪টার সময় বুড়িঘাট ইউপি’র ৮নং টিলা আমলকি পাড়ার মোঃ মাতব্বরের ছেলে মোঃ সগির-এর নেতৃত্বে একদল সেটলার পলিপাড়া গ্রামের বাসিন্দা মহ্লাচাই মারমা (৫০), পিতা ম্রেহ্লা মারমাকে  মারধর করে।

একই দিন সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগীতায় সেটলাররা পাহাড়িদের আনারস বাগান নষ্ট করে দেয়।  মোঃ আব্দুল হাকিম ও মোঃ কবির-এর নেতৃত্বে একদল সেটলার নানাক্রুম গ্রামের বাসিন্দা ধর্মপাল চাকমার আনারস বাগান এবং ইসলামপুর গ্রামের মোঃ খালেক হুজুর ও মোঃ দুলাল, পিতা-মতিউর রহমানের নেতৃত্বে ১৫/১৬ জনের একদল সেটলার সুভাষ বসু চাকমা(৫৭) ও শুক্র কুমার চাকমার আনারস বাগান কেটে দেয়।

এছাড়া সেটলার বাঙালিরা বটবিল বড়াদাম গ্রামের বাসিন্দা অনিল জীবন চাকমার রোপনকৃত ২৪ হাজার, কয়েল চাকমার রোপনকৃত ১৫ হাজার, আলোময় দেওয়ান’র রোপনকৃত ১৫ হাজার, শান্তিময় দেওয়ান’র রোপনকৃত ১৫ হাজার, কৃপন দেওয়ান’র রোপনকৃত ১৫ হাজার এবং উত্তর মংলা গ্রামের বাসিন্দা লিটন খীসা’র রোপনকৃত ১৪ হাজার আনারস চারা উপড়ে ফেলে ও কেটে দিয়ে নষ্ট করে দেয়।

আরো পড়ুন:
<< নান্যাচরে ৫ জন নিরীহ পাহাড়িকে আটক করেছে সেনাবাহিনী
<< বুড়িঘাটে সেটলার কর্তৃক পাহাড়িদের জায়গা বেদখলের চেষ্টা, এলাকাবাসীর প্রতিরোধ

——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.