রাঙামাটি হামলার প্রতিবাদে দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভ

0
0
ডেস্ক রিপোর্ট
সিএইচটিনিউজ.কম
২২ – ২৩ সেপ্টেম্বর রাঙামাটিতে পাহাড়িদের ওপর সেটলার হামলার প্রতিবাদে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বিক্ষোভ হয়েছে। দক্ষিণ কোরিয়ায় বসবাসরত জুম্মদের সংগঠন জুম্ম পিপলস নেটওয়ার্ক কোরিয়া আজ সকালে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের সামনে প্রেস কনফারেন্স নাম দিয়ে এই বিক্ষোভের আয়োজন করেছে।
এই বিক্ষোভে এনজিও কর্মী, বিবিএস টেলিভিশনের প্রতিনিধি ও জুম্মরা মিলে ৪৫জন অংশ নেন। এ সময় তারা বিভিন্ন শ্লোগান সম্বলিত পোস্টার প্রদর্শন করেন। জেপিএনকের সাধারণ সম্পাদক ছোট চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জিকো চাকমা, সমাপ্তি চাকমা, শান্তি জীবন চাকমা, কানন চাকমা ও কোরিয়ায় বিশিষ্ট মানবাধিকার কর্মী হোটায়েগ লি(Hotaeg Lee)।
বক্তব্যগুলো অনুবাদ করে দেন জেপিএনকের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে উপদেষ্টা রনেল চাকমা।
বক্তারা রাঙামাটিতে সংঘটিত হামলার নিন্দা ও প্রতিবাদ জানান এবং দোষীদের শাস্তি দাবি করেন। জিকো চাকমা পূর্ণস্বায়ত্তশাসন কায়েমের দাবি জানান। সমাপ্তি চাকমা পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন, ধর্ষণসহ অব্যাহত মানবাধিকার লঙ্ঘন বন্ধে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানান।
কোরিয়ার মানবাধিকার কর্মী হোটায়েগ লি জুম্ম জনগণের আন্দোলনের প্রতি সংহতি জানান এবং পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের মানবাধিকার সুরক্ষার জন্য বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
বিক্ষোভের শেষ দিকে অংশগ্রহণকারীরা রাঙামাটি হামলার প্রতিবাদে ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে শ্লোগান দেয়। বিক্ষোভ শেষে জেপিএনকের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর লেখা একটি স্মারকলিপি বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করেন। সূত্র: জেপিএনকে।http://cafe.daum.net/jummo, www.jpnk.org   031-997-5961
————-

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.