রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিতের দাবিতে কাউখালীতে পিসিপির বিক্ষোভ

0
0

কাউখালী (রাঙ্গামাটি) প্রতিনিধি:
kawkhali UPDF news picপার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েন, সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে সোচ্চার হোন এই শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটিতে মেডিকলে কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিতের দাবিতে রাঙ্গামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিপি) কাউখালী থানা শাখা।

রবিবার বিকাল সাড়ে তিনটায় উপজেলা সদরস্থ কচুখালী থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে আবার কচুখালীতে মিছিলটি শেষ হয়। পরে সংক্ষিপ্ত আকারে সমাবেশ অনুষ্ঠিত হয়।

কাউখালী উপজেলা পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি কংচাই মারমা সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পিসিপির মহানগর শাখার সাধারণ সম্পাদক রসকিত চাকমা, পিসিপির কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক রূপন মারমা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামকে নস্যাত করে দেয়ার লক্ষ্যে সরকার নানাভাবে ষড়যন্ত্র-চক্রান্ত চালাচ্ছে। স্বাধীনতার ৪১ বছর পার হলেও পার্বত্য চট্টগ্রামে কোন শান্তি প্রতিষ্ঠিত হয়নি, বরং সরকার শান্তি চুক্তির নামে পাহাড়ে অশান্তি সৃষ্টি করছে। স্বৈরাচারী সরকার উচ্চ শিক্ষার নামে পার্বত্য এলাকার নিরীহ পাহাড়িদের ভিটে মাটি ছাড়া করার ষড়যন্ত্র করছে। সরকার পরিকল্পিতভাবে এ উদ্যোগ নিয়েছে।

বক্তারা আরও বলেন ভূমি দস্যু জাতীয় সম্পদ পাচারের সহযোগী একটি মহল নিজেদের অপকর্ম আড়াল করতে পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়াচ্ছে। বক্তারা মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত করা, পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন অপারেশন উত্তরণ, ভূমি বেদখল, নিপীড়ন-নির্যাতন-ধরপাকড় বন্ধ করা এবং গণতান্ত্রিক পরিবেশ ফিরেয়ে দেয়ার জন্য সরকারের কাছে দাবী জানান।

বক্তারা জীবন দিয়ে হলেও জাতীয় অতিস্ত রক্ষায় সংগ্রাম চালিয়ে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে জাতীয় বৃহত্তর স্বার্থে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েন বাতিল, সেনা-বিজিবি ক্যাম্প স্থাপন ও মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত করার দাবিতে একযোগে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.