রামগড়ে এলাকাবাসীর আয়োজিত মানববন্ধনে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

0
0

খাগড়াছড়ি : রামগড় উপজেলায় ভূমি বেদখলের ষড়যন্ত্র, সাম্প্রদায়িক হামলা-ভাংচুর-লুটপাটের প্রতিবাদে এলাকাবাসীর ব্যানারে আজ বুধবার সকালে রামগড়ে আয়োজিত শান্তিপূর্ণ মানববন্ধনে সেনা-বিজিবি-পুলিশের হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ বুধবার (৩১ জানুয়রি) বিকাল ৩টার সময় খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজার থেকে তৎক্ষনাত এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা, কলেজ গেইট হয়ে চেঙ্গী স্কোয়ার ঘুুরে এসে স্বনির্ভর বাজারের পাশে সমাবেশ করে।

পিসিপি’র জেলা দপ্তর সম্পাদক সমর চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়ছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা সভাপতি দ্বিতীয়া চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি সদর থানার সম্পাদক অতুল চাকমা।

বক্তারা বলেন, বাংলাদেশ সংবিধান দেশে বসবাসরত সংখ্যালঘু জাতিসত্তার পক্ষে নয়। পাহাড়ে রাষ্ট্রীয় বাহিনীর সহযোগিতায় সেটলার বাঙ্গালিরা পাহাড়িদের ভূমি বেদখল হতে শুরু করে নারী নির্যাতন চালিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, সরকার মানবিক কারণ দেখিয়ে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের সহাযোগিতা করছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামে আশির দশকে সেনা শাসক জিয়া ও এরশাদ পাহাড়িদের ভূমি দখল ও তাদের ধ্বংস করার জন্য যে পাঁচ লক্ষাধিক সেটলার বাঙ্গালী নিয়ে এসেছিলো তাদের এখানো রেশন দিয়ে পোষা হচ্ছে। এই সেটলার বাঙ্গালিদেরকে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলা, ভূমি বেদখল করতে লেলিয়ে দেয়া হচ্ছে। গত ২৭ জানুয়ারি রামগড় উপজেলার হাচৌক পাড়ায় পাহাড়িদের বসতবাড়ি ভাংচুর, লুটপাটের ঘটনা তারই উদাহরণ।

সমাবেশ থেকে বক্তারা রামগড়ে পাহাড়ি গ্রামে হামলাকারি বিজিবি ও সেটলারদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, ভূমি বেদখল বন্ধ করা, শান্তিপূর্ণ মানববন্ধনে হামলাকারিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং সেটলার বাঙ্গালিদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সমতলে সম্মানজনক পুনর্বাসনের দাবি জানান।

উল্লেখ্য গত ২৭ জানুয়ারি রামগড় উপজেলায় পাহাড়িদের ভোগদখলীয় ভূমি বেদখল করার জন্য ৪৩ বিজিবি ব্যাটালিয়নের সদস্যরা সেটলার বাঙালিদের নিয়ে হাচৌক পাড়ায় পাহাড়িদের বসতবাড়ি ভাঙচুর ও লুটপাট চালায়। তারই প্রতিবাদে এলাকাবাসীর ব্যানারে রামগড় উপজেলায় আজকের মানববন্ধন কর্মসূচি আয়োজন করা হয়েছিল।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.