রামগড়ে বিজিবি-সেটেলার কর্তৃক পাহাড়ি গ্রামে হামলা, ঘরবাড়ি ভাংচুর-লুটপাট

0
4

রামগড় : খাগড়াছড়ির রামগড় উপজেলার লাঙেল আদাম নামক পাহাড়ি গ্রামে আজ বুধবার (২৬ ডিসেম্বর) সকালে বিজিবি ও সেটলাররা হামলা চালিয়ে পাহাড়িদের ঘরবাড়িতে ব্যাপক ভাংচুর ও লুটপাট চালিয়েছে।

# গুড়ি কুমার চাকমার ভেঙে দেয়া বাড়ি

জানা যায়, আজ সকাল ১০টার সময় লামকু থেকে দুই জীপ সেটলার ও বিজিবি সদস্য গিয়ে নাঙেল আদাম নামক পাহাড়ি গ্রামে হামলা চালায়। হামলাকারীরা গ্রামের বাসিন্দা গুড়ি কুমার চাকমা (৩৩), সিয়ান চাকমা (৪৪), সাধন কুমার চাকমা (৬৫) ও চাইহ্লা প্রু মারমা(৩০)-এর বাড়ি ভেঙে চুরমার করে দেয় এবং বাড়ির জিনিসপত্র লুটপাট করে নিয়ে যায়। এ সময় বাধা দিতে চাইলে চাইহ্লা প্রু মারমার স্ত্রী সতিনা চাকমাকে বিজিবি সদস্যরা বন্দুক তাক করে হামলা করে এবং তিন দিনের মধ্যে গ্রাম ছেড়ে অন্যত্র চলে যেতে হুমকি দেয়।

হামলাকারী বিজিবি-সেটলাররা গুড়ি কুমার চাকমা ১৪ মণ ধান, ২০ কেজি চাউল সম্পূর্ণ মাটিতে  ফেলে দেয় এবং ছেলে-মেয়ের পড়ার বই, লেপ-কম্বলসহ কাপড় চোপড়, হাড়ি-পাতিল কেটে তছনছ করে দেয়। এছাড়া তারা দা-কোদাল ও বাড়ির চালায় লাগানে ২ বান ঢেউটিন লুট করে নিয়ে যায়।

তারা সাধন কুমার চাকমার বাড়ি ভাংচুর, ৫০ ওয়াট সোলার ব্যাটারি, বাড়ির ২ বান ঢেউটিন, চাউল ২০কেজি, কাপড়-চোপড় তছনছসহ বাগানের ১৭টি কলা গাছ কেটে দেয়। এছাড়া বাড়িতে ব্যাগে রাখা নতুন কাপড়-চোপড়সহ ৩ হাজার টাকা লুট করে নিয়ে যায়।

# সাধান কুমার চাকমার ভেঙে দেয়া বাড়ি
# সাধন কুমার চাকমার বাগানের কেটে দেয়া কলা গাছ

হামলাকারীরা চাইলাপ্রু মারমা’র বাড়িও সম্পুর্ন ভেঙে দিয়ে জিনিসপত্র তছনছ করে দিয়ে বাড়ির চালে লাগানে ২ বান ঢেউটিন ব্যাগে রাখা নতুন কাপড়-চোপড় সহ ২ হাজার টাকা, ২০ ওয়াটের সোলার ও ব্যাটারী, চাইলাপ্রু মারমার জাতীয় পরিচয়পত্র, দা-কোদাল লুট করে নিয়ে যায়।

তারা সিয়ান চাকমা’র বাড়িটি ভেঙে দিয়ে বাড়ির জিনিসপত্র, শীতকালীন কাপড়-চোপড় (লেপ-কম্বল) ১৪মণ ধান, চাউল ২০কেজি তছনছ করে দেয় এবং হাড়ি-পাতিল ও তার জন্ম নিবন্ধন দা দিয়ে কেটে দিয়ে নষ্ট করে দেয়।

# সিয়ান চাকমার ভেঙে দেয়া বাড়ি

বিজিবি-সেটলারদের এমন ন্যাক্কারজনক হামলায় এলাকার সচেতন মহল তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা নিজ ভূমি থেকে পাহাড়িদের উচ্ছেদ করার ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ করা এবং ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণসহ হামলাকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।
————————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.