রামগড়ে ৩য় শ্রেণীর স্কুল ছাত্রীকে ধর্ষণকারী বেলাল হোসেনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গুইমারায় ছাত্র-ছাত্রীদের মানববন্ধন ও বিক্ষোভ

0
2
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন রামগড় উপজেলার হাফছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণীর ছাত্রীকে(৮) ধর্ষণকারী মো: বেলাল হোসেনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ ৩০ মার্চ শনিবার গুইমারায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

সকাল ৯টায় গুইমারা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে গুইমারা বাজার পর্যন্ত দীর্ঘ মানবন্ধনে বিভিন্ন বিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী অংশ নেন। ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালে ছাত্র-ছাত্রীদের পÿ থেকে বক্তব্য রাখেন গুইমারা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী মায়াচিং মারমা। এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আপ্রুসি মারমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাদ্রী চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা থানা শাখার সাধারণ সম্পাদক চিত্রজ্যোতি চাকমা।
বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারী ও শিশুদের নিরাপত্তা আজ চরমভাবে বিঘ্নিত। ঘরে বাইরে সর্বক্ষেত্রে পাহাড়ি নারীরা নিরাপত্তাহীনতায় রয়েছে। স্কুলে যাবার পথে, পানি আনতে গেলে, গরম্ন চরাতে গেলে তারা ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে। প্রশাসন অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ না করায় অপরাধীরা বার বার এ ধরনের ঘটনা সংঘটিত করছে বলে বক্তারা অভিযোগ করেন।
বক্তারা পাহাড়ি নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত করা ও গ্রেফতারকৃত ধর্ষক বেলাল হোসেনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মানববন্ধন শেষে গুইমারা উচ্চ বিদ্যালয় গেট থেকে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি রামেসু বাজার ও গুইমারা বাজার প্রদক্ষিণ করে আবার স্কুল গেটে এসে শেষ হয়। মিছিল শেষে সেখানে রাস্তা অবরোধ করে এক প্রতিবাদ সমাবেশ করে তারা। সমাবেশে হাফছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উশ্যে প্রু মারমা, আপ্রুসি মারমা, মাদ্রী চাকমা এবং বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.