লংগদুতে দুই জেএসএস’র মধ্যে পরিবার তাড়িয়ে দেওয়ার পাল্টাপাল্টি অভিযোগ

0
233

রাঙামাটি প্রতিনিধি ।। রাঙামাটির লংগদুতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) ও সংস্কারপন্থী (জেএসএস-এমএন লারমা)-এর মধ্যে কর্মী পরিবার তাড়িয়ে দেওয়ার পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

পিসিজেএসএস-এর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে সেনা মদদপুষ্ট সংস্কারপন্থী সন্ত্রাসীরা প্রথমে ৯ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে লংগদু উপজেলার পশ্চিমদিকের বড়াদাম, তিনটিলা, মাজনপাড়াসহ বিভিন্ন গ্রামে বসবাসকারী পিসিজেএসএস সদস্যদের পরিবারগুলোকে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়।

পরে ওইদিন সন্ধ্যার দিকে অনঙ্গ লাল চাকমার নেতৃত্বে সংস্কারপন্থীদের একটি সশস্ত্র দল লংগদুর বড়াদম এলাকায় গিয়ে পিসিজেএসএস’এর সদস্যদের ২৮ পরিবারকে বাড়ি ছাড়তে বাধ্য করেছে। সাথে সাথে ছেড়ে যাওয়া বাড়িগুলোতে সন্ত্রাসীরা তালা মেরে দিয়েছে।

এছাড়া সন্ত্রাসীরা বাড়ি ছেড়ে যাওয়ার সময় পরিবারের লোকদের আবার সেখানে দেখলে ব্রাশ ফায়ার করে মারবে এবং বাড়ি জ্বালিয়ে দেয়ার হুমকি প্রদান করে বলেও অভিযোগ করা হয়।

অপরদিকে সংস্কারপন্থী গ্রুপের অভিযোগ পিসিজেএসএস’র নেতা মনিশংকর চাকমার নেতৃত্বে তাদের চার কর্মী পরিবারকে তাড়িয়ে দেওয়ার পাল্টা ব্যবস্থা হিসেবে তারা পিসিজেএসএস সদস্যদের পরিবারগুলোকে তাড়িয়ে দিতে বাধ্য হয়েছে।

এদিকে, পরিবার তাড়িয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উভয় পক্ষের (পিসিজেএসএস ও সংস্কারপন্থী) মধ্যে উত্তেজনা বিরাজমান রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। যে কোন সময় উভয় পক্ষের মধ্যে আবারও সংঘাতের আশঙ্কা করছেন স্থানীয়রা।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক মুরুব্বী বলেন, ব্যক্তি দলের কাজ করার কারণে পরিবারের সদস্যদের তাড়িয়ে দেওয়া অন্যায়। জুম্ম রাজনৈতিক দলগুলোর এ ধরনের অসুস্থ ধারার রাজনীতি থেকে বেরিয়ে আসা উচিত।

তিনি আলোচনার মাধ্যমে উদ্ভুত সমস্যা সমাধানের জন্য উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.