লংগদুর ভেইবোন ছড়ায় পাহাড়িদের জায়গা বেদখলের চেষ্টা করছে সেটলাররা

0
0

সিএইচটি নিউজ ডটকম
লংগদু প্রতিনিধি : রাঙামাটির লংগদু উপজেলার ভেইবোন ছড়ায় পাহাড়িদের বন্দোবস্তিকৃত ও ভোগদখলীয় জায়গা বেদখলের চেষ্টা করছে সেটলার বাঙালিরা। এর অংশ হিসেবে গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) সকালে একদল সেটলার ওই জায়গায় ৫/৬টি ঘর তৈরির চেষ্টা করে। তবে পুলিশের হস্তক্ষেপে তারা ঘর তৈরি করতে পারেনি বলে জানা গেছে।

Land grabস্থানীয় সূত্রে জানা যায়, ভেইবোন ছড়ার বাসিন্দা মৃত যোগেন্দ্র চাকমার দুই পুত্র রঞ্জন্যা চাকমা ও রেলী কুমার চাকমার নামে প্রত্যেকের ৪একর করে ৮একর বন্দোবস্তিকৃত (যা ১৯৭৫ সালে তাদের নামে বন্দোবস্তি দেওয়া হয়) জায়গাসহ আশে-পাশের ৩০একর পরিমাণ জায়গা সেটলাররা বেদখল করতে অপচেষ্টা চালাচ্ছে। গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) সকালে লংগদু উপজেলা সদরের আনোয়ার টিলা নামক স্থান থেকে ২৫/৩০ জনের একদল সেটলার ঘর তৈরির সরঞ্জামসহ গিয়ে সেখানে ঘর তৈরি করার জন্য খুঁটি স্থাপন করে। এর মধ্যে রঞ্জন্যা চাকমার জায়গার উপর খুটি স্থাপন করে মোঃ নজরুল ইসলাম, পিতা-মৃত মোঃ জিল্লাহ হোসেন; মোঃ ইউসুফ আলী, পিতা মৃত আহম্মদ মুফিক আলী ও মোঃ জসীম উদ্দীন, পিতা মৃত মোঃ সিরাজ আলী এবং রেলি কুমার চাকমার জায়গায় ঘরের খুটি স্থাপন করে মোঃ খোরশেদ আলম, পিতা মৃত: মোঃ মনোমিয়া; মোঃ আবদুল, পিতা-মৃত মোহাম্মদ আবুল হোসেন ও মোঃ ইউসুফ ফরাজী, পিতা মৃত মোঃ সাদেক ফরাজী।

পরে ঘটনাটি স্থানীয় আর্ম পুলিশ ব্যাটালিয়নের কর্মকর্তাদের জানালে তারা ঘটনাস্থলে গিয়ে সেটলারদেরকে ঘর তৈরিতে বাধা দেয় এবং তাদেরকে সেখান থেকে সরিয়ে দেয়। ফলে তারা আর ঘর তৈরি করতে পারেনি।

আগামী দু’য়েক দিনের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা উক্ত জায়গাটি তদন্ত করবেন বলে জানা গেছে।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.