লংগদুতে পাহাড়ি গ্রামে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে বিক্ষোভ :আগামীকাল রাঙামাটিতে অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ ঘোষণা

0
2

খাগড়াছড়ি ও রাঙামাটি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

রাঙামাটি জেলার লংগুদুতে গতকাল পাহাড়ি গ্রামে সেটলার হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে আজ ১৮ ফেব্রুয়ারী শুক্রবার রাঙামাটির কুদুকছড়ি, খাগড়াছড়ি ও ঢাকায় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ চলাকালে রাঙামাটির কুদুকছড়িতে ভিডিপি হামলায় হিল উইমেন্স ফেডারেশনের এক নেত্রী আহত ও এক ছাত্রকে আটক করা হয়েছে। সংখ্যালঘু জাতির মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদের ছাত্র জমায়েত কর্মসূচী স্থগিত রেখে উক্ত বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করা হয়৷ একই ঘটনার প্রতিবাদে আগামীকাল রাঙামাটি জেলায় অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধের ডাক দেয়া হয়েছে।

রাঙামটি :লংগুদু হামলার প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়িতে ইউপিডিএফ আহুত বিক্ষোভ মিছিলে ভিডিপি সদস্যরা হামলা চালালে হিল উইমেন্স ফেডারেশেনের নেত্রী বিপাশা চাকমা গুরুতর আহত হন৷ তাকে চট্টগ্রামের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে৷ এছাড়া ভিডিপিরা কুদুকছড়ি বাজারে পাহাড়িদের দোকানে ব্যাপক লুটপাট চালায়।

সকাল সোয়া ১১টায় বিক্ষোভ সমাবেশ শুরু হলে শত শত লোকজন এতে যোগ দেন৷ সমাবেশ শেষে দুপুর সাড়ে ১২টার দিকে একটি মিছিল বের করা হয়৷ মিছিলটি কুদুকছড়ি ব্রিজে পৌঁছলে ভিডিপি সদস্যরা বিনা উস্কানিতে হামলা চালায়৷ এর পর সেনাবাহিনীসহ তারা ইউপিডিএফ কার্যালয়ে ভাঙচুর করে কুদুকছড়ি বাজারে পাহাড়িদের দোকানে ব্যাপক লুটপাট চালায়৷ সাড়ে বারটা থেকে বিকেল আড়াইটা পর্যন্ত এই তান্ডব চলতে থাকে।

ইউপিডিএফ অফিস ছাড়াও রামপ্রসাদ চাকমার ফার্নিচারের দোকান, স্বাধীন চন্দ্র চাকমা, অয় চন্দ্র চাকমা ও শান্তি রঞ্জন চাকমার মুদী দোকান এবং দীপ্তি ডিজিটাল স্টুডিও ভাঙচুর করা হয়েছে৷ শংকতিষ বড়ুয়ার বাড়ির দরজা ভেঙে সেনারা প্রবেশ করে ব্যাপক তল্লাশী চালায় এবং তার ভাড়াটিয়া কিরণ ধরের একটি মোবাইল সেট কেড়ে নেয়। এছাড়া সেনারা একজনকে দীপন চাকমা নামে নবম শ্রেণীর এক ছাত্রকে আটক করেছে।

দুপুর ২টা থেকে কুদুকছড়ির অনতিদূরে বগাছড়িতে নান্যাচরসহ বিভিন্ন এলাকা থেকে সেটলারদের জড়ো করা হচ্ছে। পাহাড়িরা আবারো তাদের ওপর সেটলার হামলার আশঙ্কা করছেন।

সড়ক ও নৌপথ অবরোধ
লংগুদুতে পাহাড়ি গ্রামে হামলা
, অগি্ন সংযোগ ও লুটপাটের প্রতিবাদে আগামীকাল রাঙামাটি জেলায় অর্ধ দিবস (২টা পর্যন্ত) সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচী ঘোষণা করা হয়েছে৷ কুদুকছড়ি সমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়৷ তবে সংবাদ কর্মিদের বহন করা যান, এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও জরুরী ঔষধ সরবরাহকারী গাড়ি অবরোধের আওতামুক্ত থাকবে।

খাগড়াছড়ি : খাগড়াছড়ির বিভিন্ন জায়গায় সমাবেশে যোগ দিতে আসা লোকজনকে বাধা দেয়া হয়েছে৷ ভাইবোনছড়া, মাটিরাঙ্গা ও জিরো মাইলে অংশগ্রহণকারীদের বেশ কয়েকটি গাড়ি পুলিশ ও সেনাবাহিনী আটকায়৷ এর মধ্যে মানিকছড়ি থেকে আসা ৩ গাড়ি (জিপ) ও মাটিরাঙ্গা থেকে ১ গাড়ি মাটিরাঙ্গা বাজারে, পানছড়ি থেকে আসা ৩ গাড়ি ভাইবোন ছড়ায় এবং মহালছড়ি ও আলুটিলা থেকে আসা ২ গাড়ি জিরো মাইলে আটকানো হয়৷ স্বনির্ভরসহ শহরের বিভিন্ন পয়েন্টে ব্যাপক পুলিশ ও সেনা মোতায়েন করা হয়৷ ইউপিডিএফ-কে মাইক ভাড়া না দেয়ার জন্য স্বনির্ভরে সকল ডেকোরেশন দোকানদারদের নির্দেশ দেয়া হয়৷ এমনকি বৌদ্ধ মন্দিরে ভাড়া নেয়ার জন্যও লিখিত অনুমাতি লাগবে বলে সেনারা জানিয়ে দেয়।

সেনা ও পুলিশের ব্যাপক বাধা সত্বেও খবংপুজ্যা থেকে একটি মিছিল বের করা হয় এবং কাসেম সমিল এলাকায় সমাবেশ আয়োজন করা হয়।

ইউপিডিএফ-ভুক্ত তিন সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম এ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রেমিন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি ক্যহাচিং মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি আপ্রুচি মারমা এতে বক্তব্য রাখেন৷ তারা লংগুদুতে রাঙিপাড়ায় হামলা ও লুটপাটের ঘটনাকে ন্যাক্কারজনক আখ্যায়িত করে বলেন, উগ্র সামপ্রদায়িক অপশক্তি মিথ্যা অজুহাত সৃষ্টি করে পাহাড়িদের ওপর আক্রমণ চালিয়ে থাকে৷ লংগুদুর ঘটনায়ও একই প্যাটার্ন অনুসরণ করা হয়েছে।

নেতৃবৃন্দ হামলায় স্থানীয় প্রশাসনের ভূমিকার কড়া সমালোচনা করে বলেন, সেটলারদেরকে নিবৃত্ত করার পরিবর্তে বিজিবি (বর্ডার গার্ডস বাংলাদেশ) তাদেরকে উস্কানি দিয়েছে৷ সেটলাররা সর্বমোট ২৪টি পাহাড়ি বাড়িতে আগুন ধরিয়ে দেয় ও ব্যাপক লুটপাট চালায় বলে তারা অভিযোগ করেন।

ঢাকা : লংগুদু হামলার প্রতিবাদে ঢাকায় মুক্তাঙ্গনে পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে সকাল ও বিকেলে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.