লক্ষীছড়িতে নান্যাচর গণহত্যার ২৫ বছর উপলক্ষে পিসিপি’র আলোচনা সভা

0
0

লক্ষীছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি জেলার লক্ষীছড়িতে “পার্বত্য চট্টগ্রামে এযাবত সংগঠিত সকল গণহত্যার শ্রেতপত্র প্রকাশ করে ঘটনার সাথে জড়িত সেনা-সেটলারদের বিচার কর!”  এই স্লোগানে আজ শনিবার (১৭ নভেম্বর ২০১৮) বিকাল ২ টায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) লক্ষীছড়ি উপজেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভার শুরুতেই নান্যাচর গণহত্যায় নিহত সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় পিসিপি লক্ষীছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক পাইনুশিং মারমার সঞ্চালনায় সভাপতিত্ব করেন সহসভাপতি রুপান্ত চাকমা। এতে বক্তব্য রাখেন, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিকেল চাকমা, মানিকছড়ি উপজেলা শাখার সহসাধারণ সম্পাদক ডেবিট চাকমা, লক্ষীছড়ি উপজেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুপল চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম লক্ষীছড়ি উপজেলা শাখার সাধারন সম্পাদক উৎপল চাকমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, আজকের এই দিনটি পার্বত্য চট্টগ্রামের জুম্মদের জন্য একটি কালো দিবস। ১৯৯৩ সালের এই দিনে রাঙ্গামাটির নান্যাচর বাজারে সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় সেটলারদের কালো থাবায় নির্মমভাবে শহীদ হন ৩০ জনের অধিক নিরীহ পাহাড়ি। উক্ত হত্যাকাণ্ড আজ ২৫ বছর পূর্ণ হলো, কিন্তু অদ্যবধি ঘটনায় জড়িত কোন সেটলার কিংবা সেনা কর্মকর্তাকে সাজা দেয়া হয়নি।

তারা আরো বলেন, সরকার-শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের সংখ্যালঘু  জাতিস্বত্তাসমূহের সংস্কৃতি, ঐতিহ্য ও ধর্ম ধ্বংস করার লক্ষ্যে যুগ যুগ ধরে নানা চক্রান্ত ও পাঁয়তারা চালিয়ে আসছে। পার্বত্য চট্টগ্রামে জারি রাখা হয়েছে অঘোষিত সামরিক প্রশাসন। সেই সামরিক শাসনে পিষ্ট হচ্ছে রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে নিরীহ সাধারণ জনগণ।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, সেনাসৃষ্ট নব্যমূখোশ এবং সংস্কারবাদী সশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশফায়ারে গত ১৮ আগষ্ট স্বনির্ভর বাজারে দিন-দুপুরে পিসিপি নেতা তপন এল্টন ও যুবনেতা পলাশ চাকমাসহ ছয়জন খুন হন। এই খুনের ঘটনায় জড়িত সন্ত্রাসীরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যভাবে ঘোরাফেরা করলেও তাদেরকে গ্রেফতার করা হয়না।

আলোচনা সভা থেকে বক্তারা পার্বত্য চট্টগ্রামে এযাবত সংঘটিত সকল গণহত্যার শ্রেতপত্র প্রকাশ করে ঘটনার সাথে জড়িত সেনা-সেটলারদের বিচার দাবি করেন। একই সাথে খাগড়াছড়ি স্বনির্ভর বাজারে সংঘটিত ছয় খুনের ঘটনায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পরে সন্ধ্যা সাড়ে ৫ টায় নান্যাচর গণহত্যায় শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে সংক্ষিপ্তভাবে বক্তব্য রাখেন,পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিকেল চাকমা।

—————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.