লক্ষ্মীছড়িতে পিসিপি’র আলোচনা সভা

0
47

লক্ষ্মীছড়ি প্রতিনিধি ।। শিক্ষা দিবস উপলক্ষে আজ ১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) লক্ষ্মীছড়ি থানা শাখা।

‘শিক্ষা প্রতিষ্ঠানে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত কর, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ন্যায্য কোটা ব্যবস্থা পুনর্বহাল কর’ এই দাবি ও ‘মানবিক বিকাশের জন্য সুষ্ঠু শিক্ষা পরিবেশ নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানে সেনা-পুলিশি নজরদারি ও হস্তক্ষেপ রুঁখো’ এই আহ্বানে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রুপান্ত চাকমা।

রিটন চাকমার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক দয়া সোনা চাকমা, পিসিপি’র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার তথ্য ও প্রচার সম্পাদক রনেল চাকমা ও খাগড়াছড়ি জেলা তথ্য ও প্রচার সম্পাদক ডেবিট চাকমা এবং গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা সাধারণ সম্পাদক মিটন চাকমা।

সভায় বক্তারা পাকিস্তান আমলের ন্যায় স্বাধীন বাংলাদেশেও শিক্ষা, চাকরি ও অন্যান্য ক্ষেত্রে বৈষম্যমূলক নীতি চালু রয়েছে বলে উল্লেখ করেন।

তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানে সেনা-পুলিশী নজরদারি, জেলা পরিষদগুলোতে শিক্ষক নিয়োগে লক্ষ লক্ষ টাকা ঘুষ-দুর্নীতির কারবার জারি রয়েছে। যার কারণে এই অঞ্চলের শিক্ষার্থীরা একদিকে যেমন দক্ষ শিক্ষক পাচ্ছে না, অপরদিকে নানা নিপীড়ন-নির্যাতনের শিকার হচ্ছে।

বক্তারা মাতৃভাষায় শিক্ষার বিষয়ে বলেন, সরকার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার বই বিতরণ করলেও পর্যাপ্ত শিক্ষক নিয়োগ দেয়নি। ফলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই দ্রুত শিক্ষক নিয়োগ দিতে হবে।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠানসহ সবক্ষেত্রে বৈষম্যহীন ও সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.