লক্ষ্মীছড়িতে পাহাড়ি যুবকদের তথ্য সংগ্রহ করছে সেনাবাহিনী!

0
568
সেনাবাহিনীর দেওয়া ফরম

নিজস্ব প্রতিনিধি ।। খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলায় গোপনে পাহাড়ি যুবকদের তথ্য সংগ্রহে নেমেছে সেনাবাহিনী।

এজন্য ‘পার্বত্যাঞ্চলে বসবাসরত উপজাতি যুবকদের তথ্যাবলী’ নামে একটি ফরম উপজেলার ১নং লক্ষ্মীছড়ি, ২নং দুল্যাতলী ও ৩নং বর্মাছড়ি ইউনিয়নে এলাকার জনপ্রতিনিধি, হেডম্যান ও কার্বারীদের হাতে দেওয়া হয়েছে। আর মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে ১৮ থেকে ৪০ বছর বয়সী যুবকদের তথ্য সংগ্রহ করার জন্য।

সেনাবাহিনীর দেওয়া উক্ত ফরমটি আমাদের হাতে এসেছে।

ফরমটিতে লেখা রয়েছে- ক্রোড়পত্র , সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশন, পত্র নং ১১০/১২/…, তারিখ: ২৭ জানুয়ারি ২০২১। ফরমের উপরে ও নীচে লেখা রয়েছে ’গোপনীয়’।

ফরমটিতে যুবকদের বিষয়ে যেসব তথ্য চাওয়া হয়েছে সেগুলো হচ্ছে-“উপজাতি যুবকের নাম ও বয়স, মোবাইল নম্বর, কোন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত (চাকমা/মারমা/অন্যান্য), পিতার নাম ও ঠিকানা, সুনির্দিষ্ট পেশা, বর্তমান অবস্থান, আঞ্চলিক দলের সাথে সংশ্লিষ্টতা, যদি আঞ্চলিক দলের সাথে সংশ্লিষ্টতা না থাকে তবে সে কোন রাজনৈতিক দলের সম্পৃক্ত থাকতে পারে তার মূল্যায়ন”।

সেনাবাহিনীর এমন তথ্য সংগ্রহকে ষড়যন্ত্র ও দূরভিসন্ধি বলছেন এলাকার সচেতন মহল।

তারা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এভাবে গোপনে কারোর ব্যক্তিগত তথ্যাবলী সংগ্রহ করা সাংবিধানিক আইনের পরিপন্থি। এটা একজন ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তাকে খর্ব করবে এবং সে অনিরাপদ হয়ে পড়বে।

এদিকে এলাকার একাধিক মুরুব্বি নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, কী কারণে সেনাবাহিনী এলাকার যুবকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে তা আমাদের বোধগম্য হচ্ছে না। তবে এর পেছনে একটি কু-মতলব রয়েছে বলে আমরা আশঙ্কা করছি।

তারা এমন কার্যক্রম বন্ধের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.