লামায় ভূমি দস্যু “লাদেন গ্রুপ” কর্তৃক ৭৪ পরিবারকে উচ্ছেদ, জায়গা-জমি ও বসতভিটা জবরদখলের প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রীর বরাবরে এলাকাবাসীর আবেদন

0
1

সিএইচটিনিউজ.কম
Bandarban2বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ২৮৫ নং সাংগু মৌজা ও ২৮৪ নং ইয়াংছা মৌজায় “লাদেন গ্রুপ” ও দেশী-বিদেশী বিভিন্ন অজ্ঞাতনামা ভূমি দস্যু কর্তৃক মুরুং, ত্রিপুরা ও মারমা পাড়াবাসীদের উচ্ছেদ, জায়গা-জমি ও বসতভিটা জবরদখল, হত্যা ও ইসলাম ধর্মে ধর্মান্তরিত করণের প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রীর বরাবরে আবেদন জানিয়েছে মৌজার হেডম্যান, কার্বারী ও উচ্ছেদ হওয়া এলাকাবাসী।

গত ২১/০৫/২০১৪ ইং প্রধানমন্ত্রীর বরাবরে পেশ করা আবেদনপত্রে  ভূমি জবর দখল, উচ্ছেদ ও বিভিন্ন অপকর্মে (১) মো: আনিসুর রহমান প্রকাশ লাদেন, প্রজেক্ট ইনচার্জ লাদেন গ্রুপ, বান্দরবান পার্বত্য জেলা, সাং-হাসপাতাল পাড়া, ৪নং ওয়ার্ড চকরিয়া পৌরসভা, কক্সবাজার ও (২) মো: মহসীন বাদল গং, পিতা-অজ্ঞাত, সাং- ঐ, সহ দেশী-বিদেশী অসংখ্য অজ্ঞাতনামা ব্যক্তি জড়িত বলে উল্লেখ করা হয়েছে।

আবেদনপত্রে এলাকাবাসী অভিযোগ করে বলেন, ইতিমধ্যে “লাদেন গ্রুপ” নামধারী ভূমিদস্যুরা ফাঁসিয়াখালী ইউনিয়নের মংবিচর পাড়ার ২৭ পরিবার, আমতলী মুরুং পাড়ার ১৭ পরিবার, রেইপদ ত্রিপুরা পাড়ার ১২ পরিবার, চিনি ঝিরি পাড়ার ১৮ পরিবার সহ ৭৪ পরিবারকে উচ্ছেদ ও তাদের জায়গা-জমি বেদখল করেছে। এছাড়া সাপমারা ঝিরি পাড়ার ১২ পরিবার, গয়ালমারা মুক্তরাম পাড়ার ২৬ পরিবার, গয়ালমারা বালান্তর ত্রিপুরা পাড়ার ৩০ পরিবার, গয়ালমারা মুসলিম পাড়ার ২০ পরিবার, রামগতি পাড়ার ৩২ পরিবার, বনপুর পাইছাপ্রু পাড়ার ১২ পরিবার, ওয়াক্রাউ পাড়ার ৩৯ পরিবার, নয়া পাড়ার ১০পরিবার, কইতরা ঝিরি পাড়ার ১০ পরিবার ও হেডম্যান পাড়ার ৩০ পরিবার সহ ২২১ পরিবারকে উচ্ছেদের অপচেষ্টা চালানো হচ্ছে।

আবেদনপত্রে তারা আরো জানান যে, উক্ত অভিযুক্ত ব্যক্তিরা ২৮৫ নং সাংগু মৌজার বিভিন্ন দাগের ১০৬৫ একর জমি, বসতবাড়ি ও বাগান-বাগিচা ইতিমধ্যে জবরদখল করেছে। এছাড়া ২৮৪ নং ইয়াংছা মৌজার কাঁঠালছড়া ত্রিপুরা পাড়া এলাকায় রাবার বাগান সৃজনের নামে ৬০ একর জায়গা বেদখল করা হয়েছে। এর ফলে ৯৩টি ত্রিপুরা পরিবার উচ্ছেদের আশঙ্কায় রয়েছে।

তারা বলেন, লাদেন গ্রুপের ভূমিদস্যুতার কারণে আমরা আমাদের স্বভাবজাত উৎপাদন কাজ অব্যাহত রাখার জন্য জমি পাচ্ছি না। বিকল্প ব্যবস্থা না থাকায় খেয়ে না খেয়ে অর্ধাহারে থেকে জীবন যাপন করতে হচ্ছে।

আবেদন পত্রে “লাদেন গ্রুপ” কর্তৃক বিভিন্ন প্রলোভন দেখিয়ে ত্রিপুরা ও মুরুং শিশুদের ইসলাম ধর্মে ধর্মান্তরিত করারও ব্যাপক অভিযোগ করা হয়েছে।

এলাকাবাসীর পক্ষে ২৩৭ জনের সাক্ষরিত আবেদনপত্রে জরুরী ভিত্তিতে লাদেন গ্রুপ সহ উল্লেখিত ভূমি দস্যুদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়েছে।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.