লামায় ভূমি বেদখলে বাধা দেয়ায় এক কার্বারীকে গ্রেপ্তার করেছে পুলিশ

0

সিএইচটিনিউজ.কম
Bandarbanবান্দরবানের লামায় গাজী রাবার প্লান্টেশন কোম্পানির নামে ভূমি বেদখলে বাধা দেয়ার কারণে কোম্পানির দায়ের করা মামলায় খইহ্লাচিং মারমা  নামে এক কার্বারীকে(গ্রাম প্রধান)গ্রেপ্তার করেছে পুলিশ।

গত শনিবার রূপসী পুরোনো পাড়ার কার্বারি খইহ্লাচিং মারমাকে আসামি করে মামলা করা হয়। রাতে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, গাজী রাবার প্ল্যান্টেশন কোম্পানি স্থানীয় কিছু ভূমি দালাল ও প্রভাবশালীর সহযোগিতায় লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের মুবৈ ঝিরি এলাকায় ৩০০ একরের বেশি জমি অবৈধভাবে দখল করেছে।
ওই জমিতে রূপসী পুরোনো পাড়ার ৩০টি পরিবার, নোয়াপাড়ার ১৫টি, সিংকুম ম্রোপাড়ার ৩০টি, সিংকুম মারমাপাড়ার ১৫টি ও কুনাও ম্রোপাড়ার ২৫টি পরিবার বংশপরম্পরায় জুমচাষ করে আসছিল। অনেক পরিবার সেখানে ফলদ-বনজ বাগানও করেছে।

রূপসী পুরোনো পাড়ার উসাংপ্রু মারমা ও সিংকুমপাড়ার ঙুনচং ম্রো বলেন, পাড়াবাসীর বাধা উপেক্ষা করে গাজী রাবারের লোকজন তাঁদের ফলদ-বনজ বাগান কেটে ফেলে এবং জমি দখল করে নেয়।

তাঁরা বলেন, অবৈধভাবে জমি দখলে বাধা দেওয়ায় খইহ্লাচিং কার্বারির নাম উল্লেখ করে অজ্ঞাতনামা অনেক নারী-পুরুষকে আসামি করে মামলা করা হয়েছে। পুলিশ গাজী রাবার প্ল্যান্টেশন কোম্পানির পক্ষে কাজ করছে বলে তারা অভিযোগ করেন। কার্বারিকে গ্রেপ্তারের পর ওই এলাকার পাঁচ পাড়ার পাহাড়িরা গ্রেপ্তার-আতঙ্কে রয়েছেন বলে তারা জানান।

খবরের মূল সূত্র: প্রথম আলো
—————————-
সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More