শহীদ ভরতদ্বাজ মণির ২২তম মৃত্যুবাষিকী কাল

0
3

সিএইচটিনিউজ.কম
Bhorotdaj moni smrity stombooদীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি: আগামীকাল ১৩ অক্টোবর ২০১৪ পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনের প্রথম শহীদ ভরতদ্বাজ মণি চাকমার ২২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ইউপিডিএফ ও ইউপিডিএফভূক্ত ৮গণসংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে- সকাল: ৯টায় নব নির্মিত শহীদ ভরতদ্বাজ মণির স্মৃতিস্তম্ভ উদ্বোধন ও পুষ্পমাল্য অর্পণ। সকাল: ১০টায় শোক র‌্যালি। বেলা: ২টায় শোক সভা ও সমাবেশ। বিকাল: ৪.৪০ টায় হাজার বাতি ও ফানুস বাতি উৎসর্গ এবং তার পর পর হাজার বাতি প্রজ্বলন ও ফানুস উত্তোলন।

উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণের উপর শাসক শ্রেণী তথা সেনাবাহিনীর অবর্ণনীয় অত্যাচার ও নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদে ১৯৯২ সালের ১৩ অক্টোবর তৎকালীন পাহাড়ি ছাত্র পরিষদ ও পাহাড়ি গণপরিষদ দীঘিনালায় এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে হাজার হাজার নারী-পুরুষ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা অংশগ্রহণ করে। ৭০ বছরের বৃদ্ধ ভরতদ্বাজ মণি চাকমাও এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করতে এসেছিলেন। শান্তিপূর্ণ এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে সেনাবাহিনীর প্রত্যক্ষ ইন্ধনে সেটলাররা পরিকল্পিতভাবে অতর্কিতে হামলা চালায়। সেনা ও সেটলারদের এ হামলায় অর্ধ শতাধিক নারী-পুরুষ গুরুতর আহত হয় ও ৭০ বছরের বৃদ্ধ ভরতদ্বাজ মণি চাকমা ঘটনাস্থলেই নির্মমভাবে শহীদ হন।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.