শাহবাগে ছাত্র-জনতার মশাল মিছিলে পুলিশী হামলার নিন্দা সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের

0
51

ঢাকা ।। কারাগারে লেখক মুশতাক আহমেদকে হত্যার প্রতিবাদে ছাত্র-জনতার মশাল মিছিলে পুলিশের ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়েছে সাম্রাজ্যবাদী বিরোধী ছাত্র ঐক্য।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি ২০২১) রাত ১১টায় সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

সাম্রাজ্যবাদী বিরোধী ছাত্র ঐক্যের পক্ষে বিবৃতিটি প্রদান করেছেন বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের সভাপতি আতিফ অনিক, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা ও ছাত্র গণমঞ্চের সভাপতি সাঈদ বিলাস।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত ৯ টা সময়ে কাশিমপুর কারাগারে হাসিনা-আওয়ামী ফ্যাসিস্ট বাহিনীর দ্বারা হত্যার শিকার হন লেখক মুশতাক আহমেদ। গত বছরের ৫ মে ডিজিটাল নিরাপত্তা আইনে তাকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে সকালে শাহবাগ অবরোধ করে সমাবেশ করে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরা। উক্ত সমাবেশ থেকে আজ সন্ধ্যায় মশাল মিছিলের ডাক দেয়া হয়। নির্ধারিত সময়ে টিএসসি থেকে মশাল মিছিল শুরু হয়ে শাহবাগের দিকে অগ্রসর হয়। এসময় মিছিলটি শাহবাগ থানার সামনে পৌঁছলে পুলিশ বিনা উস্কানিতে মিছিলের উপর আকস্মিক হামলা করে। এতে বিভিন্ন প্রগতিশীল সংগঠনের প্রায় ৫০ জন নেতাকর্মী আহত হয় এবং কয়েকজন নেতাকর্মীকে পুলিশ আটক করে। পরবর্তীতে পুলিশ ক্যাম্পাসে ঢুকে টিয়ারগ্যাস নিক্ষেপ করে সবাইকে আবারও ছত্রভঙ্গ করে দেয়।

পুলিশের হামলায় আহতদের কয়েকজন

নেতৃবৃন্দ বলেন, শান্তিপূর্ণ মিছিলে পুলিশ, ফ্যাসিস্ট হাসিনা-আওয়ামী সরকারের মদদে এমন ন্যক্কারজনক হামলার ঘটনা ঘটিয়েছে। ফ্যাসিস্ট হাসিনা-আওয়ামী সরকার পূর্বের সমস্ত রকমের ফ্যাসিবাদী চরিত্রের দিক থেকে এভাবেই নিজেদের ভিন্ন প্রমাণ করছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং রাষ্ট্রীয় বাহিনীর দ্বারা লেখক মোশতাক হত্যার প্রতিবাদী বিক্ষোভ আন্দোলনকে তীব্র গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ছাত্র সমাজ এবং জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.