শিক্ষা দিবসে কুদুকছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
0

14383279_523038144558582_1656803758_nরাঙামাটি প্রতিনিধি।। শিক্ষা বাণিজ্যকরণ বন্ধ, বৈষম্যমূলক শিক্ষা ব্যবস্থা বাতিল, রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কার্যক্রম স্থগিত করা এবং সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবি জানিয়ে শিক্ষা দিবস উপলক্ষে রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

শনিবার (১৭সেপ্টেম্বর ২০১৬ ) সকাল ১১টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি বড় মহাপূরম স্কুল গেইট থেকে শুরু হয়ে কুদুকছড়ি বাজার প্রদক্ষিণ করে বাজার মাঠে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

পাহাড়ি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক কুনেন্টু চাকমার সভাপতিত্বে এবং জেলা শাখার নেতা কংজাই মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি রাঙামাটি জেলা নেতা নিকন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাংগামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মারমা।14344768_1646624399001438_8509582463177156709_n

সমাবেশ বক্তারা বলেন, বাংলাদেশ একটি বহুজাতি ও ভাষাভাষীর দেশ। এ দেশে বাঙালী ব্যতীত ৪৫টির অধিক সংখ্যালঘু জাতি বসবাস করছে। এ সকল জাতিসমূহের মধ্যে নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং গৌরবময় ইতিহাস- ঐতিহ্য রয়েছে। বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির আধিপত্যের কারণে এসব জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। সরকার সংখ্যালঘু জাতির ভাষার বিকাশ ও শ্রীবৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও বাস্তবে এ ধরনের কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা আরও বলেন, সরকার ২০১০ সালের জাতীয় শিক্ষানীতি প্রনয়নের মাধ্যমে এদেশের জাতিসমূহের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাদানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত সরকার কোন কিছুই বাস্তবায়ন করেনি।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবি জানান।

14359221_1646624879001390_2989347283731550143_nবক্তারা আরো বলেন, সরকার পিসিপির শিক্ষা দাবি বাস্তবায়ন না করে পাহাড়ে শিক্ষার নাম দিয়ে ভূমি বেদখল করছে, উন্নয়নের নাম দিয়ে ভূমিবেদখল করছে। যেমন রাঙামাটিতে জনগনের প্রবল আপত্তির মুখেও মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কার্যক্রম শুরু করেছে এবং নিলগিরি, বগালেক, সাজেক, চিম্বুক বিভিন্ন স্থানে পর্যটনের নামে ভূমি অধিগ্রহন করেছে এবং সম্প্রতি খাগড়াছড়ির আলুটিলায় ৭০০ একর জমি পর্যটন জোন গঠনের নামে অধিগ্রহণের অপচেষ্টা চলছে।

বক্তারা অবিলম্বে রাঙামাটি থেকে মেডিকেল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় কার্যক্রম স্থগিত করা, পার্বত্য চট্রগ্রামে স্বরাস্ট্রমন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১নির্দেশনা প্রত্যাহার এবং ভূমি বেদখল বন্ধ করার দাবি জানান।

উল্লেখ্য, পিসিপি শিক্ষাসংক্রান্ত ৫ দফ দাবি হলো: ১. পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে। ২. স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে জাতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দিতে হবে। ৩. পাহাড়ি জাতিসত্তার বীরত্বব্যঞ্জক কাহিনী এবং সঠিক সংগ্রামী ইতিহাস স্কুল- কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে হবে। ৪. বাংলাদেশে সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক রচনা বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করতে হবে। ৫. পার্বত্য কোটা বাতিল করে পাহাড়ি বিশেষ কোটা চালু করতে হবে।
————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.