শিক্ষা দিবসে খাগড়াছড়িতে পিসিপির আলোচনা সভা পানছড়িসহ বিভিন্ন উপজেলায় বিক্ষোভ

0
1

khagrachariখাগড়াছড়ি : “জাতীয় অস্তিত্ব ও সংস্কৃতি রক্ষার্থে ভাষা স্বীকৃতির সংগ্রামে একাত্ম হোন” এই শ্লোগানে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) এর খাগড়াছড়ি জেলা কমিটির উদ্যোগে শিক্ষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া পানছড়ি, মহালছড়ি, লক্ষ্মীছড়ি ও রামগড় উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) খাগড়াছড়ি সদর এলাকায় অনুষ্ঠিত আলোচনা সভায় পিসিপি’র জেলা সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় সভাপতিত্ব করেন জেলা সভাপতি রতন স্মৃতি চাকমা। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক বিপুল চাকমা। সভায় প্রধান আলোচক ছিলেন ইউপিডিএফ’র কেন্দ্রীয় নেতা নতুন কুমার চাকমা।

নতুন কুমার চাকমা তার বক্তব্যে বলেন, “শিক্ষার প্রকৃত উদ্দেশ্য ঘুষ নেয়া কিংবা চাকরী করা নয়, প্রকৃতি ও শোষণ-নির্যাতনের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামের মধ্য দিয়ে অভিজ্ঞতা লাভ করে বেঁচে থাকার নামই শিক্ষা।” স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে ৬টি শিক্ষা কমিশন গঠন হয়েছে। শাসকশ্রেণী তাঁর ক্ষমতা ঠিকিয়ে রাখার জন্য নিজের উপযোগী করে কমিশনের নীতিমালা প্রণয়ন করে থাকে। প্রত্যেক কমিশনেই এটা প্রতিফলিত হয়েছে। আর এই জনবিরোধী শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্র সমাজের প্রত্যক্ষ ভূমিকা ছিল। পার্বত্য চট্টগ্রামের ছাত্রসমাজকেও শোষণমূলক শিক্ষানীতির বিরুদ্ধে সংগ্রাম করতে হবে।

রতনস্মৃতি চাকমা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ তথা পাহাড়ি ছাত্র সমাজের শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবি এখনো বাস্তবায়িত হয়নি। ছাত্রসমাজের আন্দোলনের ধারাবাহিকতায় চাপের মুখে সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০১৭ সালে চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী ভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত প্রাথমিক শিক্ষা চালুর ঘোষণা দিয়েছেন। তবে সরকার তা আদৌ বাস্তবায়ন করবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, বর্তমান যুগে শিক্ষার কোন সুষ্ঠু পরিবেশ নেই। চাকুরিমুখী শিক্ষা ব্যবস্থা হওয়াতেই মেধাবী ছাত্ররা আজ অনেকে বিপাকে পড়েছেন এবং ইতিহাসকে বিকৃতি করে বারবার শিক্ষানীতি পরিবর্তনের ফলে ছাত্ররা আজ সঠিক ইতিহাস জানতে পারছে না। শুধু পাঁচটি জাতির মাতৃভাষায় নয় বাংলাদেশে বসবাসরত সকল জাতির মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু করতে হবে। জেলা পরিষদের মাধ্যমে শিক্ষক নিয়োগে দুর্নীতি বন্ধ করতে হবে।panchari

পানছড়ি: মহান শিক্ষা দিবসে পানছড়ি উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিলে সভাপতি হিমেল চাকমার সভাপতিত্বে তথ্য ও প্রচার সম্পাদক পরেশ চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন পানছড়ি ডিগ্রী কলেজ শাখার সভাপতি এডিসন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম থানা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিন্টু চাকমা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা কমিটির দপ্তর সম্পাদক রুপেশ চাকমা প্রমূখ। মিছিলটি সকাল ৯টায় পানছড়ি ডিগ্রী কলেজ মাঠ থেকে শুরু হয়ে চৌধুরী পাড়া হয়ে ঘুরে কলেজ গেইটে নিজ কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

mohalchariমহালছড়ি: জনবসতি উচ্ছেদ করে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন বাতিলের দাবি জানিয়ে পুলিশের বাধার মুখে সকাল ১১টায় মহালছড়ি সদর বাবুপাড়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি থানা শাখা। সমাবেশে সভাপতি সুমন্ত চাকমার সভাপতিত্বে মেনন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের জেলা দপ্তর সম্পাদক দ্বিতীয়া চাকমা, কলেজ শাখার সহ-সভাপতি সুনয়ন চাকমা, পিসিপি জেলা অর্থ সম্পাদক অমল ত্রিপুরা প্রমূখ।

লক্ষীছড়ি: একই দাবিতে সকাল ১১:৩০টায় লক্ষীছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ লক্ষীছড়ি উপজেলা শাখা। মিছিলটি লক্ষীছড়ি উপজেলা সদর বাদিপাড়ার বটতলা থেকে শুরু হয়ে লক্ষীছড়ি সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক তপন চাকমা, ইউপিডিএফ’র লক্ষীছড়ি উপজেলার প্রতিনিধি আপ্রুসি মারমা ও ২ নং দুল্যাতলি ইউপি চেয়ারম্যান দয়াধন চাকমা প্রমূখ।

রামগড় :“পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা পূর্ণবাস্তবায়ন ও শিক্ষার বাণিজ্যিকীকরণের বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ রামগড় কলেজ শাখা। মিছিলটি বিকাল ৩ টায় যৌথ খামার যাত্রী ছাউনী থেকে বের হয়ে যৌথ খামার বাজারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি রামগড় কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরা, ইউপিডিএফ এর রামগড় উপজেলার প্রতিনিধি হরিকমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় শাখার সভাপতি বাবু মারমা প্রমূখ।
—————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.