শিক্ষা মন্ত্রণালয়ের সার্কুলার বাতিলের দাবিতে পিসিপি নান্যাচর কলেজ শাখার বিক্ষোভ

0
2

নান্যাচর : “মুখোশ বাহিনী দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না” এই শ্লোগানে নান্যাচর কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা অসাংবিধানিক সার্কুলার বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নান্যাচর কলেজ শাখা।

আজ রবিবার (১০ ডিসেম্বর ২০১৭) বিকাল ৩টায় নান্যাচর উপজেলা সদরের টিএন্ডটি গাড়ি স্টেশন থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি টিএন্ডটি বাজার প্রদক্ষিণ করে কলেজ টিলায় এসে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) র নান্যাচর কলেজ শাখার দপ্তর সম্পাদক পলেন চাকমা ও সদস্য যোগ্য চাকমা।

বক্তরা বলেন, নান্যাচর কলেজে পিসিপি’র নবীন বরণ অনুষ্ঠাকে কেন্দ্র করে শাসকগোষ্ঠী কলেজটির বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। তারই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অসাংবিধানিক সার্কুলার জারি করা হয়েছে। তারা বলেন, নান্যাচর জোনের সেনারা নব্য মুখোশ বাহিনীকে প্রত্যক্ষ সহযোগিতা দিয়ে নান্যাচর এলাকায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি ও আন্দোলনে প্রতিবন্ধকতা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। এর উদ্দেশ্য হচ্ছে উক্ত কলেজের ছাত্র রমেল চাকমাকে হত্যার ঘটনাকে ধামাচাপা দেওয়া।  কিন্তু সরকারের মনে রাখা দরকার দমন-পীড়ন চালিয়ে ও মুখোশ বাহিনীর মতো সন্ত্রাসী লেলিয়ে দিয়ে অতীতেও আন্দোলন দমন করা যায়নি, ভবিষ্যতেও যাবে না।

বক্তারা স্থানীয় স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের উপর সেনাবাহিনী চাপ সৃষ্টি করে রেখেছে বলে অভিযোগ করেন।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে নান্যাচর কলেজের উপর শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত সার্কুলার প্রত্যাহার ও মানুষের মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

এদিকে, আজকের বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে সকাল থেকে নান্যাচর বাজার, টিএন্ডটি এলাকাজুড়ে সেনাবাহিনীর ব্যাপক উপস্থিতি দেখা গেছে।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.