শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে মহালছড়িতে পিসিপির বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
PCP Mohalchari, 16.02.2015নিজস্ব প্রতিনিধি, মহালছড়িঃ  সকল জাতিসত্তার নিজস্ব মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক স্তর পর্যন্ত শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

সোমবার (১৬ ফেব্রুয়ারী)  সকাল ১১ টায় মহালছড়ি কলেজ থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে মহালছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গনে এসে সমাবেশে মিলিত হয়। এতে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক রিপন চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার সহ সভাপতি কুনেন্টু চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক সর্বানন্দ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি তপন চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন যাবত থেকে পিসিপি শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে আন্দোলন করে আসছে। সরকার এ দাবি পূরণ না করা পর্যন্ত পিসিপি আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার নিজস্ব মাতৃভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত শিক্ষা চালু সহ পাহাড়ি ছাত্র পরিষদের শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

উল্লেখ্য, পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি হলো- ১) পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করা, ২) জাতিসত্তার প্রতি যে কোন অবমাননাকর বক্তব্য পাঠ্য পুস্তক থেকে বাদ দেওয়া, ৩) পাহাড়ি জাতিসত্তার সঠিক ও সংগ্রামী রাজনৈতিক ইতিহাস সম্বলিত পুস্তক স্কুল-কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করা, ৪) বাংলাদেশের সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক পুস্তক বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রমে অর্ন্তভুক্ত করা ও  ৫) পার্বত্য কোটা বাতিল করে পাহাড়ি কোটা চালু করা।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More