শিশু অর্কি চাকমা ও তার বাবা চিজিমণি চাকমার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে নান্যাচরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

0
1

নান্যাচর প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
বাঘাইছড়িতে জেএসএস-এর সন্তু গ্রুপের সন্ত্রাসী কর্তৃক শিশু অর্কি চাকমা ও তার বাবা চিজিমণি চাকমার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম রাঙামাটি জেলার নান্যাচরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে৷ আজ ১৭ এপ্রিল ২০১১, রবিবার, দুপুর ১:৩০টার সময় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি নান্যাচর উপজেলার রেস্ট হাউজ মাঠ থেকে শুরু হয়ে উপজেলা সদর ঘুরে আবার রেস্ট হাউজ মাঠে এসে এক সমাবেশে মিলিত হয়৷ এতে পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার দপ্তর সম্পাদক তাপুমণি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের নান্যাচর জেলা শাখার সভাপতি প্রিয় চাকমা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গোটা পার্বত্য চট্টগ্রাম যখন বৈসাবি উত্‍সবে মুখরিত ঠিক তখনই সন্তু লারমার সশস্ত্র সন্ত্রাসীরা শিশু অর্কি চাকমা ও তার বাবা চিজিমণি চাকমাকে হত্যা করেছ। সন্তু সন্ত্রাসীদের কাছে পার্বত্য চট্টগ্রামের শিশুরাও আজ নিরাপদ নয়৷ বক্তারা এই হত্যাকান্ডের জন্য সন্তু লারমাকে দায়ী করে বলেন, তার নির্দেশেই সন্ত্রাসীরা এ হত্যাকান্ড ঘটিয়েছে। বক্তারা শিশু অর্কি চাকমা ও চিজিমণি চাকমাকে হত্যার দায়ে সন্তু লারমার বিচার দাবি করেন।

বক্তারা অভিযোগ করে বলেন, এই হত্যার ঘটনার পর চার দিন অতিবাহিত হলেও আজ পর্যন্ত প্রশাসন সন্তু সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন পদপে গ্রহণ করেনি৷ ফলে এটা দিবা লোকের মত পরিষ্কার যে, প্রশাসন সন্তু গ্রুপের সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে এ ধরনের লোমহর্ষক হত্যাকান্ড পরিচালনা করছে।

বক্তারা অবিলম্বে শিশু অর্কি চাকমা ও চিজিমণি চাকমাকে হত্যার সাথে জড়িত সন্তু সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি, সন্তু লারমাকে আঞ্চলিক পরিষদ থেকে অপসারণ, সন্তু সন্ত্রাসীদের সহযোগিতা দেয়া থেকে বিরত থাকার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

এদিকে শিশু অর্কি চাকমাকে হত্যার ঘটনার প্রতিবাদে এবং দোষীদের গ্রেফতারের দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলার দিঘীনালায়বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের দিঘীনালা থানা শাখার যৌথ উদ্যোগে বিকাল ৪:১৫টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি দিঘীনালার মাষ্টার পাড়া থেকে শুরু হয়ে উপজেলা সদর ও বোয়ালখালী বাজার ঘুরে লার্মা স্কোয়ারে এসে এক সংক্ষিপ্ত সমাবেশ করে৷ এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের দিঘীনালা থানা শাখার সভাপতি আলো জীবন চাকমা, সহ সভাপতি জীবন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের দিঘীনালা থানা শাখার সাধারণ সম্পাদক রবিলাল চাকমা।

বক্তারা বলেন, শিশু অর্কি চাকমা ও চিজিমণি চাকমার খুনের দায়ে সন্তু লারমার বিচার, হত্যাকারী সন্তু গ্রুপের সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং সন্তু লারমাকে আঞ্চলিক পরিষদ থেকে অপসারণের দাবি জানান।

উল্লেখ্য যে, গত ১৩ এপ্রিল মধ্যরাতে যখন সারা পার্বত্য চট্টগ্রাম বৈসাবি উত্‍সবে মুখরিত তখন সন্তু লারমার লেলিয়ে দেয়া সন্ত্রাসীরা রাঙামাটি জেলার বাঘাইছড়ির কদমতলী গ্রামে জনসংহতি সমিতির (এম. এন. লারমা) সদস্য চিজিমনি চাকমা (৩৫) ও তার দুই বছরের কন্যা শিশু অর্কি চাকমাকে গুলি করে হত্যা করে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.