শিশু র‌্যালিসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

0
1

kudukchari-children-rally2-26-12-16

নিজস্ব প্রতিবেদক: শিশু র‌্যালি, অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ, শারীরিক কসরতের মাধ্যমে ডিসপ্লে, ফিল্ম প্রদর্শনী, মতবিনিময় সভা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ ২৬ ডিসেম্বর ২০১৬, সোমবার পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ইতিপূর্বে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল ২৫ ডিসেম্বর রাতে তিন পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায় এবং ঢাকা ও চট্টগ্রামে দর্শনীয় ও জনসমাগমস্থলে দেয়াল লিখন, ফেস্টুন টাঙানো ও পোস্টার লাগানো হয়।

রাঙামাটি:
কুদুকছড়ি : রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ ও শিশু র‌্যালির মধ্য দিয়ে ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। আজ সকাল ১০টায় অস্থাীয় শহীদ বেদীতে ইউপিডিএফ, শহীদ পরিবার, পার্টির কর্মী পরিবার, পিসিপি, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, নির্বাচিত জুম্ম জনপ্রতিনিধি সংসদ ও ভিলেজ কমিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

kudukchari226-12-16

ইউপিডিএফের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন উদয় চাকমা ও অমিয় চাকমা, শহীদ পরিবারের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন শহীদ প্রমাণের স্ত্রী সঞ্চিতা চাকমা ও শহীদ নবদ্বীপের স্ত্রী বিনতা চাকমা, পার্টি পরিবারের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন মনিকা চাকমা ও তাপসী চাকমা, যুব ফোরামের পক্ষে কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মসিং চাকমা ও নিশান চাকমা, পিসিপি’র পক্ষে রাঙামাটি জেলা সভাপতি কুনেন্টু চাকমা ও উপজেলা সভাপতি নিকন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের পক্ষে রাঙামাটি জেলা সভাপতি মন্টি চাকমা ও কাউখালী থানা শাখার সহ সাধারণ সম্পাদক ইশা চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির পক্ষে সাবেক সভাপতি শান্তি প্রভা চাকমা ও সদস্য শেফালী চাকমা, জনপ্রতিনিধিদের পক্ষে কুদুকছড়ি ইউপি চেয়ারম্যান কানন চাকমা ও মহিলা সদস্য রিতা চাকমা, ভিলেজ কমিটির পক্ষে কুদুকছড়ি উপর পাড়ার সভাপতি তপন কুমার চাকমা ও নীচ পড়ার সভাপতি বাদি ধন চাকমা। পুষ্পমাল্য অর্পণ শেষে শহীদদের প্রতি সম্মান জানিয়ে ২ মিনিটি নিরবতা পালন করা হয়।

এরপর জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন যথাক্রমে ইউপিডিএফ’র রাঙামাটি উপজেলা ইউনিটের প্রধান সংগঠক উদয় চাকমা ও একই ইউনিটের অন্যতম সংগঠক অমিয় চাকমা। এ সময় জাতীয় ও দলীয় সংগীত বাজানো হয়।

সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয় শিশু র‌্যালি। চার শতাধিক শিশুর অংশগ্রহণে অনুষ্ঠিত র‌্যালিটি উত্তর কুদুকছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু হয়ে বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় গেট, কুদুকছড়ি বাজার প্রদক্ষিণ করে বটতলায় গিয়ে শেষ হয়।

কাউখালী : জেলার কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের লেভাপাড়ায় আজ সকাল ৮টায় দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দলীয় পতাকা উত্তোলন করেন কাউখালী উপজেলা ইউনিটের প্রধান সংগঠক কার্তিক চাকমা। এরপর অস্থায়ী শহীদ বেদীতে ইউপিডিএফ, তিন সংগঠন, এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর শিশু কিশোররা শারীরিক কসরতের মাধ্যমে ‘UPDF’ নামটি ডিসপ্লে করে।

kawkhali

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র কাউখালী ইউনিটের সংগঠক পুলক চাকমা, ঘাগড়া ইউপি চেয়ারম্যান জগদীশ চাকমা, ফটিকছড়ি ইউপি চেয়ারম্যান ধন কুমার চাকমা, ঘাগড়া ইউপি’র প্রাক্তন মেম্বার শান্তি মনি চাকমা ও ৩নং ওয়ার্ডের মেম্বার মন্টু রঞ্জন চাকমা।

এছাড়া জেলার নান্যাচর উপজেলায়ও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি পালিত হয়েছে।

খাগড়াছড়ি:
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৮টায় খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর বাজারে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর নেতৃবৃন্দ, ইউপিডিএফ-এর শহীদ পরিবারবর্গ, নির্বাচিত জুম্ম জনপ্রতিনিধি সংসদ, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরামের প্রতিনিধিবৃন্দ।

শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অনুষ্ঠানে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় ফুল দিয়ে শ্রদ্ধা ও সম্মান নিবেদন করেন ইউপিডিএফ-এর পক্ষে খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক রিকো চাকমা, শহীদ পরিবারে পক্ষে যুবনিকা চাকমা, নির্বাচিত জুম্ম জনপ্রতিনিধি পক্ষে খাগড়াছড়ি সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রনিক ত্রিপুরা, পিসিপি পক্ষে খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা ও কলেজ শাখার সভাপতি নিকাশ চাকমা এবং এইচডব্লিউএফ ও ডিওয়াইএফ-এর পক্ষে এইচডব্লিউএফ খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি দ্বিতীয়া চাকমা ।

পুষ্পস্তবক অর্পণ শেষে সকল শহীদদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করার পর ইউপিডিএফ-এর খাগড়াছড়ি জেলা সংগঠক রিকো চাকমা অনুষ্ঠান শেষ করেন।

এছাড়া খাগড়াছড়ি সদর উপজেলার শিবমন্দির এলাকায় একটি শিশু র‌্যালি বের করা হয়। সেখানে শিশু ও কিশোররা শারীরিক কসরতের মাধ্যমে  ’26 December 1998′  ডিসপ্লে করে। জেলার পানছড়িতেও স্কুলের ছাত্রছাত্রীরা অনুরূপ ডিসপ্লের আয়োজন করে।

shibmondirr-khagrachari

অপরদিকে লক্ষ্মীছড়িতে সেনাবাহিনী প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে বাধা প্রদান করেছে। আজ সকালে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি করতে চাইলে লক্ষ্মীছড়ি জোনের সেনা সদস্যরা বাধা দেয়। এ সময় সেনাবাহিনীর সাথে ধস্তাধস্তির ঘটনা ঘটে। এতে নারীসহ বেশ কয়েকজন আহত হয়।

এছাড়া খাগড়াছড়ি সদর উপজেলার জিরো মাইল, নতুন বাজার, চম্পাঘাট, আগবাড়ি, গুগড়াছড়ি এলাকায় রাস্তায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্লোগান সম্বলিত টাঙানো ফেস্টুনগুলো সেনাবাহিনী খুলে নিয়ে যায়।

লক্ষ্মীছড়িতে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে বাধা দিচ্ছে সেনাবাহিনীর সদস্যরা
# লক্ষ্মীছড়িতে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে বাধা দিচ্ছে সেনাবাহিনীর সদস্যরা।

জেলার মহালছড়ি, মানিকছড়ি, গুইমারা, মাটিরাংগা, দীঘিনালাসহ বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন স্থানে টাঙানো ফেস্টুনও সেনারা খুলে নেয় ও পোস্টার ছিড়ে দেয়।

এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বান্দরবানে ফিল্ম প্রদর্শনী, ঢাকায় আলোচনা সভা ও চট্টগ্রামে বন্দর, চাদগাঁ ও চবি ক্যাম্পাসে মত বিনিময় সভার আয়োজন করা হয়।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.