শুভ নববর্ষ ১৪২৮, পৃথিবীতে ফিরে আসুক সুখ ও শান্তি

0
141

সিএইচটি নিউজ ডেস্ক ।। কালের পরিক্রমায় পুরাতন বছর বিদায় নিয়ে শুরু হলো আরেকটি নতুন বছর।

শুভ নববর্ষ ১৪২৮ বঙ্গাব্দ

আজ নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ। পার্বত্য চট্টগ্রামে বৈ-সা-বি উৎসবের তৃতীয় দিন। চাকমারা এই দিনটিকে ’গোজ্জেপোজ্জে দিন বা বিঝু’ বলে থাকে। আজকের দিনটিতে ধর্মীয় প্রার্থনাসহ গ্রামের বয়স্ক মুরুব্বীদের খানা-পিনার আয়োজন করা হয়। অপরদিকে ত্রিপুরা ও মারমা সম্প্রদায়ের মূল উৎসব যথাক্রমে ’বৈসুমা’ ও ‘আক্যেই’ পালিত হচ্ছে।

এবারের নববর্ষও মরণব্যাধি করোনা ভাইরাস রোগকে (কোভিড-১৯) সাথে নিয়েই আমাদের মাঝে হাজির হলো। এই রোগটি এখনো দাপিয়ে বেড়াাচ্ছে পৃথিবী জুড়ে। গোটা পৃথিবীর মানুষ এখন এই রোগের সাথে যুদ্ধে লিপ্ত।

করোনার কারণে নতুন বছরের শুরুটা এবারও ভালো হলো না। করোনা ভাইরাস সংক্রমণ আবারো বৃদ্ধির কারণে সরকার নববের্ষের প্রথম দিন থেকে এক সপ্তাহ পর্যন্ত দেশব্যাপী কঠোর লকডাউন জারি করেছে। এই সময়ে জরুরী প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে মানুষ নববর্ষের শুরুতে ঘরবন্দী হয়ে পড়েছে।

অপরদিকে, এই লকডাউনের ফলে উপার্জনের পথ বন্ধ হয়ে দেশের কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের দুর্দশা আরো বেড়ে যাবে তাতে কোন সন্দেহ নেই। তাই সরকারের উচিত হবে এসব নিম্ন আয়ের মানুষদের যথাযথ সহায়তা প্রদান করা।

করোনা ভাইরাস থেকে সুরক্ষার প্রধান উপায় হচ্ছে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলা। কিন্তু গত এক বছরে দেখা গেছে মানুষ ঠিকমত স্বাস্থ্যবিধি মেনে চলেনি। বর্তমানে করোনার টিকা দেওয়ার কার্যক্রম চলমান থাকলেও সংক্রমণ রোধ করা যাচ্ছে না। বরং গত বছরের চেয়ে আরও বৃদ্ধি পেয়েছে সংক্রমণ ও মৃত্যুর হার। এ অবস্থায় সকলকে অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি।

নতুন বছরে পার্বত্য চট্টগ্রামের জনগণের প্রত্যাশা হচ্ছে- সেখানে ভূমি বেদখল-উচ্ছেদ ও দমন-পীড়নসহ যেসব অন্যায়-অবিচার চলছে সরকার তা বন্ধ করবে এবং পার্বত্য চট্টগ্রামে যে সমস্যা বিদ্যমান রয়েছে তা যথাযথভাবে সমাধানের মাধ্যমে শান্তিপূর্ণ ও নিরাপদে পরিবেশ সৃষ্টি করবে।

নববর্ষ ১৪২৮-এ মরণব্যাধি করোনা ভাইরাস রোগের কবল থেকে মানবজাতি মুক্তি পাক, পৃথিবীতে ফিরে আসুক সুখ ও শান্তি–এটাই হোক সবার প্রার্থনা।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.