শ্রীমঙ্গলের ডলুছড়া ত্রিপুরা পাড়া এলাকায় বাঙালি পুনর্বাসনের খবরে ত্রিপুরা জনগোষ্ঠীর উদ্বেগ

0
130
ডলুছড়া ত্রিপুরা পাড়া। ছবি: সংগৃহিত

শ্রীমঙ্গল, মৌলভীবাজার ।। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ডলুছড়া ত্রিপুরা পাড়া এলাকায় সরকার কর্তৃক বাঙালি পুনর্বাসনের পরিকল্পনা নেওয়ার খবরে সেখানে দুইশত বছর ধরে বসবাস করা ত্রিপুরা জনগোষ্ঠী চরম উদ্বেগের মধ্যে রয়েছেন।

সরকার গৃহহীনদের বাসস্থানের ব্যবস্থাকরণ প্রকল্পের আওতায় এই পরিকল্পনা হাতে নিয়েছে এবং এতে ১৫০ বাঙালি পরিবারকে পুনর্বাসন করার কথা জানা গেছে।

সরকারের এই প্রকল্পটি অন্যত্র স্থানান্তর, ভূমি ও অস্তিত্ব রক্ষার আবেদন জানিয়ে গত ৩ নভেম্বর ২০২০ সেখানে বসবাসরত ত্রিপুরা সম্প্রদায়ের লোকজন স্থানীয় শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন।

উপজেলা নির্বাহি কর্মকর্তাকে দেওয়া স্মারকলিপি

উক্ত স্মারকলিপিতে তারা বলেন, ‘আমরা জুম চাষ করে কৃষি ফসলাদি ফলিয়ে দুইশত বছর যাবত অত্র এলাকায় বসবাস করে আসছি। আমরা বিশেষ সূত্রে জানতে পারলাম যে, আমাদের চাষাবাদ ফসলের জমির উপর প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত গৃহহীনদের বাসস্থানের ব্যবস্থা করার জন্য অত্র এলাকার ভূমি অধিগ্রহণ করা হবে। অত্র এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হলে দুইশত বছর যাবত বসবাসকারী ত্রিপুরা সম্প্রদায়ের সামাজিক অবস্থান, জীবিকার জীবনমান হুমকির মুখে পড়বে। আমরা ত্রিপুরা জনগোষ্ঠী ত্রিপুরা রাজন্যবর্গের আমল থেকে অত্র এলাকায় বসবাস করে আসছি’।

স্মারকলিপিতে সেখানে ভূমি অধিগ্রহণ করে অন্য সম্প্রদায়ের জন্য বাসস্থান নির্মাণ করা হলে ত্রিপুরা জনগোষ্ঠী অস্তিত্ব সংকটে পড়বে এবং তাদের সুখ-শান্তি বিঘ্নিত হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়।

প্রকল্পটি অন্যত্র স্থানান্তরের জন্য স্মারকলিপিতে আবেদন জানানো হয়।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.