ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

0
1
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
ইউপিডিএফ ও সহযোগী সংগঠনসমূহের বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) আজ ১৭ নভেম্বর রবিবার খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খাগড়াছড়ি সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার সমিতি ভবনের সামনে থেকে সকাল সাড়ে ১১টায় একটি বিক্ষোভ মিছিল শুরু করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ করে।পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি উমেশ চাকমার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকো ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের ন্যায়সঙ্গত আন্দোলনকে বাধাগ্রস্ত ও নেতা-কর্মীদের হয়রানি করার জন্য ষড়যন্ত্রমূলকভাবে সরকার ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে খাগড়াছড়ি সদর থানা সহ বিভিন্ন থানায় মিথ্যা মামলা দায়ের করেছে। গণহারে এ মামলা দায়েরের মাধ্যমে সরকারের ফ্যাসিবাদী চরিত্র স্পষ্ট হয়ে উঠেছে।বক্তারা খাগড়াছড়ি স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হুমকিমূলক বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, একজন প্রধানমন্ত্রী হিসেবে তিনি সন্ত্রাসীর ভাষায় কথা বলতে পারেন না। তিনি যে কতটা ফ্যাসিস্ট তা সেদিন তাঁর তারা কতটা শক্তিশালী তা আমিও দেখে নেব’ এক কথাটির মাধ্যমেই প্রমাণিত হয়েছে।

বক্তারা অবিলম্বে দায়েরকৃত সকল ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় আবারো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।
এছাড়া বক্তারা পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাশাসন তুলে নেয়া ও ভুমি বেদখল বন্ধ করারও দাবি করেন।
সমাবেশ শেষে চেঙ্গী স্কোয়ার থেকে মিছিলটি স্বনির্ভরে এসে শেষ হয়।
এদিকে, একই দাবিতে মহালছড়ি উপজেলায়ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় উপজেলার বাবু পাড়া থেকে মিছিলটি শুরু হয়ে উপজেলা পরিষদ এলাকা ঘুরে বাস স্টেশনে এসে প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে তপন চাকমার পরিচালনায় গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা শাখার সভাপতি পলাশ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি রতন স্মৃতি চাকমা বক্তব্য রাখেন।
তারা অবিলম্বে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, অন্যথায় আবারো কঠোর কর্মসূচি দেয়া হবে।উল্লেখ্য, খাগড়াছড়িতে প্রধামন্ত্রী আগমনের উছিলায় প্রশাসন ৯ ও ১০ নভেম্বর পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন আয়োজনে বাধা প্রদান করে। এর প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ ১১ নভেম্বর খাগড়াছড়ি জেলায় শান্তিপূর্ণভাবে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালন করে। এ অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে বিভিন্ন অভিযোগে পুলিশ খাগড়াছড়ি সদর থানা সহ বিভিন্ন থানায় ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে ১৬টি মামলা দায়ের করে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.