ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে সমাবেশ

সংঘাত বন্ধ ও ঐক্যের দাবি জানালো পানছড়ির তিন ইউনিয়নবাসী

0

পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি ।। পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করা ও ঐক্য গড়ার দাবি জানিয়েছে পানছড়ি উপজেলার পানছড়ি সদর, লোগাং ও উল্টাছড়ি ইউনিয়নবাসী।

আজ শুক্রবার (১১ সেপ্টেম্বর ২০২০) ভ্রাতৃঘাতি সংঘাত বাঁধানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে পৃথক পৃথকভাবে আয়োজিত সমাবেশ থেকে তার এই দাবি জানান।

এর আগে গত ৯ সেপ্টেম্বর লতিবান ও চেঙ্গী ইউনিয়নবাসী সমাবেশ একই দাবি জানিয়েছিলো।

সমাবেশে বক্তারা বলেন, ভ্রাতৃঘাতি সংঘাতে জর্জরিত জাতি কখনো মাথা তুলে দাঁড়াতে পারে না। জাতির জন্য অধিকার প্রতিষ্ঠা করতে হলে সংঘাত ভুলে ঐক্যবদ্ধ হতে হবে। এছাড়া আর কোন বিকল্পে নেই।

তারা শাসকগোষ্ঠীর ষড়যন্ত্রের ফাঁদে পা না দিয়ে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে মনোযোগী হওয়ার জন্য বিবাদমান পাহাড়ি দলগুলোর প্রতি আহ্বান জানান।

উল্টাছড়ি ইউনিয়নে আয়োজিত সমাবেশে বাদশা কুমার ত্রিপুরা(কার্ব্বারী) বলেন, আমরা অধিকার হারা, শোষিত, নির্যাতিত-নিপীড়িত, বঞ্চিত। কিন্তু এর মধ্যে প্রতিনিয়ত মারামারি হানাহানি করে নিজদের ধ্বংস নিজেরা ডেকে আনছি। এই ভ্রাতৃঘাতি সংঘাতের কারণে আমরা সম্ভাবনাময়ি অনেক পাহাড়ি নেতাকে হারিয়েছি। এটা খুবই বেদনা দায়ক। ভ্রাতৃঘাতি সংঘাতের কারণে আজ পাহাড়িরা আন্দোলন বিমুখ হয়ে পড়ছে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি আরো বলেন, সংঘাতের সুযোগে সেটলার বাঙালিরা প্রতিনিয়ত আমাদের জায়গা-জমি কেড়ে নিচ্ছে, মা-বোনের ইজ্জত লুণ্ঠন করছে। কিন্তু আমরা প্রতিবাদ জানাতে রাস্তায় নামতে ভয় পাচ্ছি, যদি কোন দল সন্দেহ পোষণ করে। তাই আমরা এই সমাবেশ থেকে আপামর জনগণের পক্ষে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করার জন্য জোর আহ্বান জানাচ্ছি।

পানছড়ি সদর ইউনিয়নে অনুষ্ঠিত সমাবেশে কঠিন কুমার ত্রিপুরা’র সভাপতিত্বে ও সুশীল বিন্দু চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন রাঙাপানি ছড়া গ্রামের বিশিষ্ট মুরুব্বি শান্তিপ্রিয় , তালতলা গ্রামের কার্বারী বিপ্লব চাকমা ও সুপল্ল চাকমা প্রমুখ।

লোগাং ইউনিয়নে অনুষ্ঠিত সমাবেশে সমতি লাল চাকমা’র সভাপতিত্বে ও তাপস কার্ব্বারী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন ৬নং ওয়ার্ডের মেম্বার জাপান চাকমা, বিশিষ্ট মুরব্বী যুবেশ কান্তি চাকমা ও জলন্ত মনি চাকমা।

উল্টাছড়ি ইউনিয়েনের রাঁধা কৃষ্ণ মন্দির প্রাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশে বাদশা কুমার ত্রিপুরা (কার্ব্বারী) সভাপতিত্বে ও সাবেক মেম্বার বরেন ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন উল্টাছড়ি ইউপির ৭ নং ওয়ার্ডের মেম্বার শিবু জয় ত্রিপুরা, ৪নং লতিবান ইউপির ৯ নং ওয়ার্ডের সদস্য রবিন্দ্র লাল ত্রিপুরা, জিরানীখলা গ্রামের কার্ব্বারী রাচাই মারমা ও নারী নেত্রী বণিতা ত্রিপুরা প্রমুখ। সমাবেশের আগে তারা মরাটিলা দোকান থেকে মিছিল নিয়ে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গন ঘুরে এসে সমাবেশস্থলে মিলিত হন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More