সংবিধানের পঞ্চদশ সংশোধনীর ৬ বছর উপলক্ষে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় আলোচনাসভা ও বিক্ষোভ

0

খাগড়াছড়ি প্রতিনিধি।। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর ৬ বছর উপলক্ষে গতকাল শুক্রবার (৩০ জুন ২০১৭) খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় আলোচনাসভা ও বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন ।

পানছড়ি : বিতর্কিত পঞ্চদশ সংবিধান সংশোধনী বাতিল ও জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে শুক্রবার সকাল ১১ টার দিকে পানছড়ি লতিবান ইউনিয়েনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখা।panchari 1

মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখার সভাপতি কৃপায়ন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিন্টু বিকাশ চাকমার সঞ্চালনায় সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখঅর সাংগঠনিক সম্পাদক সুর মঙ্গল চাকমা এছাড়া সভায় আরো বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা শাখঅর সদস্য মিতালী চাকমা,  পিসিপি পানছড়ি কলেজ কমিটির সভাপতি এডিসন চাকমা, লতিবান ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শান্তি জীবন চাকমা ও ইউপিডিএফ পানছড়ি ইউনিটের সংগঠক নিরেট চাকমা।

বক্তারা পঞ্চদশ সংশোধনীকে একটি প্রহসন উল্লেখ করে বলেন, সরকার এই সংশোধনীর মাধ্যমে পাহাড় ও সমতলের সংখ্যালঘু জাতিগুলোর উপর জোরপূর্বক বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। এতে করে সরকার বাঙালি ভিন্ন অপরাপর জাতিগুলোকে অস্বীকার করে তাদের নিজস্ব পরিচিতিকে ধ্বংস করে দিতে চাইছে। সমাবেশ থেকে বক্তারা পঞ্চদশ সংবিধান সংশোধনী বাতিল করে সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।

এছাড়া সমাবেশ থেকে বক্তারা পাহাড়িদের নিজ ভূমি থেকে উচ্ছেদ, সেনা-প্রশাসনের মদদে সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে গর্জে উঠার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

দীঘিনালা : বিতর্কিত পঞ্চদশ সংশোধনী ৬ বছরপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রামে অব্যাহত ধরপাকড় ও দমন-পীড়ন বন্ধের দাবিতে দীঘিনালায় বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখা।

শুক্রবার (৩০ জুন) সকালে বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে যুব ফোরামের দীঘিনালা শাখার সভাপতি সজীব চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশাপূর্ণ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা শাখার সভাপতি এন্টি চাকমা, পিসিপি দীঘিনালা কলেজ শাখার সভাপতি সুমেশ চাকমা।dighinala

দীঘিনালা উপজেলা শাখার সভাপতি সুজিব চাকমার সভাপতিত্বে সঞ্চালনা করেন গনতান্ত্রিক যুব ফোরামের সাধারন সম্পাদক সম্পাদত আশাপূর্ণ চাকমা। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেস্ণ ফেডারেশন দীঘিনালা উপজেলা কমিটির সভাপতি এন্টি চাকমা,  পিসিপি দীঘিনালা কলেজ কমিটির সভাপতি সুমেশ চাকমা।

বিক্ষোভ মিছিল বড়াদাম বাজার ঘুরে এসে বাজারের পাশে এই সমাবেশটি অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে বক্তারা লংগুদু হামলার মতো সাম্প্রদায়িক হামলা চালিয়ে পাহাড়িদের নিজ বাস্তুভিটা থেকে উচ্ছেদের ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

মানিকছড়ি : মানিকছড়ি উপজেলার দোছড়ি পাড়ায় গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদের স্থানীয় শাখার উদ্যোগে শুক্রবার সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পিসিপি তিনটহরী স্কুল শাখার সম্পাদক হ্লাক্যচিং মারমার সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি রাপ্রু মারমা।

সভায় আরো বক্তব্য রাখেন মানিকছড়ি কলেজ শাখার সুইথুই মারমা, মানকছড়ি উপজেলা শাখার উথোইপ্রু মারমা, ইউপিডিএফ মানিকছড়ি ইউনিটের সংগঠক এডিসন চাকমা প্রমূখ।guimara matiranga

গুইমারা ও মাটিরাঙ্গা : শুক্রবার সকাল ১১ টার সময় গুইমারা উপজেলার বাইল্যাছড়ি এলাকার খাগড়াছড়ি-চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে বিক্ষোভ মিছিল করে গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখা। মিছিল পরবর্তী সমাবেশে শুভ চাকমার সঞ্চালনায়  বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরমের মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি শান্তিময় চাকমা, গুইমারা উপজেলা শাখার গণতান্ত্রিক যুব ফোরামের সদস্য ঊষাঅং মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি নেপাল ত্রিপুরা।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।  

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More