সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল

0
1

চট্টগ্রাম প্রতিনিধি,সিএইচটিনিউজ.কম
জাতীয় সংসদে তড়িঘড়ি করে পাস হওয়া সংবিধান (পঞ্চদশ সংশোধন) বিল ২০১১ বাতিলের দাবিতে ও সংবিধানে সংখ্যালঘু জাতিসমূহকে “বাঙালি” অভিহিত করার প্রতিবাদে গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখা গতকাল ১ জুলাই চট্টগ্রামে এক বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি বিকেল ৪টায় শহীদ মিনার থেকে শুরু হয়ে প্রেস ক্লাবের দিকে যেতে চাইলে পুলিশ চেরাগী পাহাড়ের মোড়ে তাদের বাধা দেয় ও ব্যানার কেড়ে নেয়৷ এরপর পুলিশ তাদেরকে জোর করে গাড়িতে তুলে দেয়।

গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি জিকো মারমা পুলিশের আচরণকে অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট আখ্যায়িত করে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তিনি বলেন, এ সরকার জনগণের শান্তিপূর্ণ পন্থায় প্রতিবাদ করার ন্যুনতম গণতান্ত্রিক অধিকার পর্যন্ত কেড়ে নিয়েছে৷ সংখ্যালঘু জাতিসমূহের ওপর অত্যাচারের স্টিম রোলার চালাচ্ছে৷ পঞ্চদশ সংশোধনী পাসের পর “আমি পাহাড়ি, আমি মারমা, আমি চাকমা, আমি ত্রিপুরা” ইত্যাদি বলার অধিকারও আর থাকল না৷ বাঙালি না হয়েও আমাকে বলতে হবে “আমি বাঙালি”।

অবিলম্বে পঞ্চদশ সংশোধনী বাতিল করে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণসহ দেশের সংখ্যালঘু জাতিসমূহকে তাদের ন্যায্য অধিকার দেয়ার দাবি জানিয়ে তিনি বলেন, “আমাদের জাতীয় পরিচিতি বিলুপ্ত করে দেয়ার অধিকার কারোর নেই।”

তিনি সংশোধনী বিলে স্বাক্ষর করায় তিন পার্বত্য এমপির কড়া সমালোচনা করে বলেন, “তারা ব্যক্তিগত স্বার্থকে জাতীয় স্বার্থের উর্ধে স্থান দিয়ে ওই কালো দলিলে স্বাক্ষ করে ইতিহাসে চিরদিনের জন্য কলঙ্কিত হয়ে থাকবেন৷ এ জন্য পার্বত্য চট্টগ্রামের জনগণ তাদের কোন দিন ক্ষমা করবে না।”


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.